Hoop Life

বাড়ির টবে বিলিতি আমড়া চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে ছাদ বাগানে চাষ করতে পারেন বিলিতি আমড়া। শুনতে অবাক লাগলেও সহজেই চাষ করে ফেলতে পারেন এই ফলটি। কোন নার্সারি থেকে যদি কলমের চারা কিনে আনতে পারেন। আর যদি ঠিকঠাক যত্ন করতে পারেন তাহলে খুব সহজেই এক বছরের মধ্যে গাছের মধ্যে ফল দেখতে পাবেন।

ছাদবাগানে আমড়া চাষ করার জন্য ২০ ইঞ্চির মাটির পাত্র কিংবা সিমেন্টের পাত্র বেছে নিতে পারেন। তবে পাত্রের তলায় তিন থেকে পাঁচটি ছিদ্র করে নিতে হবে। না হলে জল নিকাশি ব্যবস্থা ঠিকঠাক হবে না। ছাদ বাগানের সমস্ত কিছু চাষ করার জন্যই এমন মাটি প্রস্তুত করতে হয় যাতে খুব সহজেই জল নিষ্কাশন হয়।

এর মাটি প্রস্তুত করার জন্য প্রয়োজন হবে বেলে দোআঁশ মাটি। শুধু দোআঁশ মাটি হলেও অসুবিধা নেই, তার সঙ্গেই নদীর সাদা বালি মাটি মিশিয়ে নিতে হবে। এক বছরের পচানো গোবর সার কিংবা ভার্মি কম্পোস্ট, হাড় গুঁড়ো, শিং কুচি, কোকো পিট তবে কোকোপিট না থাকলে কাঠের গুঁড়ো ব্যবহার করতে পারেন। এইভাবে মাটি প্রস্তুত করে অন্তত ৫ দিন জল দিয়ে রেখে দিতে হবে। মাটিকে একেবারে ঝুরঝুরে করে নিতে হবে।

নার্সারি থেকে চারা কিনে এনে টবের মধ্যে মাটি দিয়ে মাটির মাঝখানে গাছ প্রতিস্থাপন করতে হবে। গাছ প্রতিস্থাপন করার পর টবের মধ্যে ভরপুর জল দিয়ে দিতে হয়। এই গাছের সারের খুব একটা প্রয়োজন হয় না তবে বছরে অন্তত দুবার মাটির মধ্যে নতুন করে গোবর সার দিয়ে দেবেন।

গাছের গোড়ায় যেন জল না জমে সেদিকে খেয়াল রাখবেন। দিনে অন্তত একবার সূর্যোদয়ের আগে ভাল করে জল দিয়ে রাখবেন। শীতকালে গাছের সমস্ত পাতা ঝরে যায়, এতে ভয় পাওয়ার কিছু নেই শীতকাল চলে গেলে আবার কচি কচি পাতা জন্ম নেয়। শীতকালে গাছের ডালপালা খানিকটা ছেঁটে দিলে টবের ওপরে গাছ বেশ ঝাঁকড়া আকার ধারণ করবে। ছাদ বাগানের সমস্ত গাছে যেরকম পরিমাণে কীটনাশক দিয়ে থাকেন এই গাছের মাঝে মধ্যে কীটনাশক স্প্রে করে দেবেন।

whatsapp logo