Hoop Tech

ফোনেই লুকিয়ে বড় বিপদ, এই অ‍্যাপগুলি ডিলিট না করলে নিমেষে ফাঁকা হতে পারে ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট

স্মার্টফোন (Smart Phone) ছাড়া বর্তমানে মানুষের জীবন কার্যত অচল। সাধারণ ফোন, মেসেজ তো বটেই, এছাড়াও অনলাইন মিটিং, ভিডিও কল থেকে হিসেব নিকেশ, বিনোদন বা ব‍্যাঙ্কের কাজ সব ক্ষেত্রেই প্রয়োজন হয় স্মার্টফোনের। তবে এত গুরুত্বপূর্ণ একটি জিনিসকে আমরা অনেক সময়ই হেলাফেলা করি। বিশেষ করে নিরাপত্তার দিকটিতে আলাদা করে নজর দেওয়া উচিত। এমন অ্যাপ কখনোই ইনস্টল করা উচিত নয় যেগুলির মাধ‍্যমে ব‍্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ‍্য ফাঁস হয়ে যেতে পারে।

এই ডিজিটাল যুগে বিভিন্ন কাজের জন‍্য রয়েছে নানান অ্যাপ্লিকেশন। প্রয়োজন মতো অ্যাপ ইনস্টল করেই সেরে নেওয়া যায় কাজ। তবে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলি মোটেই নিরাপদ নয়। এই অ‍্যাপগুলি ফোনে ইনস্টল করা থাকলে হতে পারে নিরাপত্তায় ঝুঁকি। এই অ্যাপগুলির মাধ‍্যমে গ্রাহকদের ফোন নিয়ন্ত্রণ করতে পারে হ‍্যাকাররা। সম্প্রতি এই অ্যাপগুলির বিষয়ে সতর্ক বার্তা জারি করেছে গুগল। এই অ্যাপগুলি স্মার্টফোনে থাকলে অবিলম্বে তা ডিলিট করার কথা বলা হয়েছে গুগলের তরফে।

সম্প্রতি মেটার তরফে দাবি করা হয়েছিল, ফোনে থাকা বেশ কিছু এডিটিং অ্যাপ দিয়ে ব‍্যাক্তিগত তথ‍্য চলে যেতে পারে হ‍্যাকারদের কাছে। এমনকি ইউজারের ব‍্যাঙ্ক অ্যাকাউন্টেও ঢুকতে পারে হ‍্যাকাররা। অদ্ভূত ভাবে রিপোর্টে থাকা অ্যাপগুলি উপলব্ধ রয়েছে প্লে স্টোরেই। বিউটিপ্লাস-ইজি ফটো এডিটর, বিউটিক্যাম, সেলফি ক্যামেরা-বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, বি৬১২- বিউটি অ্যাযন্ড ফিল্টার এর মতো অ্যাপগুলি এখনো প্লে স্টোরে রয়েছে।

রিপোর্ট অনুযায়ী, আপত্তিকর অ্যাপগুলি স্মার্টফোনে থাকলেই সেগুলি মুছে ফেলার কথা বলা হয়েছে। এর মধ‍্যে বেশ কিছু অ্যাপ রয়েছে যেগুলি বহু ইউজার ব‍্যবহার করে থাকেন। প্লে স্টোর থেকে এর মধ‍্যে অনেকগুলি অ‍্যাপই ব্লক করা হয়েছে। তবে যারা এখনো ফোনে অ্যাপগুলি রেখে দিয়েছেন তাদের অবিলম্বে আন ইনস্টল করতে হবে সেগুলি।

Related Articles