whatsapp channel

Income Tax: নভেম্বরেই ‘ডেডলাইন’, তার আগে সেরে নিতে হবে আয়কর সংক্রান্ত এইসব গুরুত্বপূর্ণ কাজ

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে এটিকে সকলের মৌলিক কর্তব্য বলে বিবেচনা…

Avatar

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে এটিকে সকলের মৌলিক কর্তব্য বলে বিবেচনা করা হয়। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়।

গত জুলাইয়ে চমটি অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। তবে সেইসব কাজ সেরে এখন কিন্তু হাত গুটিয়ে বসে থাকা যাবেনা। কারণ, এই নভেম্বরে রয়েছে একাধিক ডেডলাইন। অর্থ সংক্রান্ত বিষয়ে একাধিক শেষ তারিখ রয়েছে এই মাসেই। তাই সেগুলি মাথায় রাখাটাও জরুরি। একনজরে দেখে নিন, নভেম্বরের কোন দিনে কোন কাজের শেষ তারিখ রাখা হয়েছে।

● ৭ নভেম্বর, ২০২৩: গত মাসের টিডিএস বা টিসিএস জমা দেওয়ার শেষ তারিখ হল ৭ নভেম্বর। এক্ষেত্রে আয়কর চালান জমা দেওয়া বাধ্যতামূলক নয়।

● ১৪ নভেম্বর, ২০২৩: এই দিনটি হল এক বিশেষ টিডিএস জমা দেওয়ার শেষ তারিখ। সেপ্টেম্বরে আয়কর আইনের ১৯৪-আইএ ধারা, ১৯৪আইবি ধারা, ১৯৪এম ধারা এবং ১৯৪এস ধারার আওতায় যে ট্যাক্স কাটা হয়েছিল, তার সার্টিফিকেট জমা দিতে হবে এই তারিখের মধ্যে।

● ১৫ নভেম্বর, ২০২৩: এই তারিখের আগেই একাধিক কাজ সেরে রাখুন। কারণ এটিই এইসব কাজের ডেডলাইন। দ্বিতীয় ত্রৈমাসিকের টিডিএস সার্টিফিকেট জমা, সরকারি অফিসকে ফর্ম 24G জমা, অক্টোবরের লেনদনের ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জকে ফর্ম ৩বিবি’তে স্টেটমেন্ট জমা।

● ৩০ নভেম্বর, ২০২৩: এই দিনের আগেও একাধিক কাজ সেরে নিতে হবে। সেগুলি হল (১) আন্তর্জাতিক বা নির্দিষ্ট ঘরোয়া লেনদেনের ক্ষেত্রে আয়কর আইনের 92E ধারার আওতায় ইনকাম রিটার্ন জমা সহ ২০২২-২৩ বছরের জন্য ফর্ম 3CEAA জমা। (২) আয়কর আইনের 5D, 5E এবং 5F ধারার আওতায় গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, কলেজ এবং ভারতীয় বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠানের কোম্পানির স্টেটমেন্ট জমা। (৩) আয়কর আইনের ১৩৯ (১) ধারার দুই নম্বর অনুচ্ছেদের (ক) উপধারার আওতায় থাকলে ২০২৩-২৪ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য সাত নম্বর আইটিআর ফর্ম জমা।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা