whatsapp channel

Indoor Plants: বাড়ির ভেতরের পরিবেশ স্বাস্থ্যকর রাখতে লাগান এই ৩ গাছ, ভাবেন ভরপুর অক্সিজেন

শীত পড়লেই রাজধানী দিল্লির আবহাওয়া অস্বাস্থ্যকর হয়ে পড়ে প্রতিবছর। তবে সেই প্রভাব মূলত শুরু হয় ডিসেম্বর থেকে। কিন্তু এবছর বদলে গিয়েছে রাজধানীর চেহারা। এবার দীপাবলির আগে দূষণের প্রকোপে যেন ধুঁকছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শীত পড়লেই রাজধানী দিল্লির আবহাওয়া অস্বাস্থ্যকর হয়ে পড়ে প্রতিবছর। তবে সেই প্রভাব মূলত শুরু হয় ডিসেম্বর থেকে। কিন্তু এবছর বদলে গিয়েছে রাজধানীর চেহারা। এবার দীপাবলির আগে দূষণের প্রকোপে যেন ধুঁকছে গোটা উত্তর ভারত। নভেম্বরের শুরু থেকেই ধোঁয়াশায় কার্যত অন্ধকারে ডুবেছে রাজধানী দিল্লি। তবে দূষণের প্রকোপ শুধু সেখানেই সীমাবদ্ধ নয়। বাংলাতেও তার প্রভাব পড়তে চলেছে। দূষণের মাত্রা বাড়ছে দিনের পর দিন।

Advertisements

আর এই অবস্থায় দাঁড়িয়ে সুস্থ থাকাটা একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। রাজধানী দিল্লিতে ইতিমধ্যে বন্ধ হয়েছে স্কুল, কলেজ ও অফিস। সন্ধ্যের আগেই সেখানে বাড়ি থেকে বেরোনোর ক্ষেত্রে নির্দেশিকা জারি করা হয়েছে। কিন্তু বাড়ির ভেতরের পরিস্থিতি কিভাবে ঠিক রাখা যাবে? এই প্রশ্ন উঠছে কমবেশি সকলের মনে। তবে বাড়ির ভেতরে বেশ কিছু গাছ লাগালেই বাড়িতে দূষণের মাত্রা কমানো যায়। পাশাপাশি এইসব ইনডোর গাছ লাগালে বাড়ির ভেতরে অক্সিজেনের মাত্রা বেড়ে পরিবেশ হয়ে ওঠে স্বাস্থ্যকর। একনজরে দেখে নিন সেইসব গাছের তালিকা।

Advertisements

● ঘৃতকুমারী: অ্যালো ভেরা বা ঘৃতকুমারী অতি পরিচিত একটি উদ্ভিদ। অসংখ্য ঔষধি উপকারিতার পাশাপাশি এই উদ্ভিদটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ শোষণ করতেও সহায়তা করে। পাশাপাশি তাপ ও অক্সিজেনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার।

Advertisements

● রবার গাছ: রবার গাছ পরিবেশ থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে। অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড দীর্ঘ ক্ষণ তাপ ধরে রাখতে সক্ষম, ফলে ঘরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে ঘর দ্রুত গরম হয়ে যায়। কাজেই ঘরের অক্সিজেন এবং উষ্ণতার মাত্রা বজায় রাখতে এই গাছ দারুন কার্যকর।

Advertisements

● মানি প্ল্যান্ট: বিশেষজ্ঞদের মতে, বাতাস বিশুদ্ধ করতে মানি প্ল্যান্ট খুবই কার্যকর। গোল্ডেন পোথোস বা মানি প্ল্যান্ট বাতাস থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে পারে। অনেকেই আবার এই গাছটিকে সৌভাগ্যের প্রতীক বলেও মনে করেন। বিশুদ্ধ বাতাস সব সময়ই বেশি ঠান্ডা।

Disclaimer: যেকোনো শারীরিক সমস্যায় আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা