Hoop NewsHoop Tech

এই নিয়ম না মানলেই ২ বছরের জন্য ব্ল্যাকলিস্টেড হবে নম্বর, কড়াকড়ি ১ লা সেপ্টেম্বর থেকে

সেপ্টেম্বর মাস পড়তেই একসঙ্গে বদলে যেতে চলেছে বেশ কিছু নিয়ম। প্রত্যেক মাসে শুরুতেই বেশ কিছু নিয়মের বদল ঘটে। এবার সেপ্টেম্বরেও হতে চলেছে এমনটাই। সেপ্টেম্বর মাসের শুরুতেই চালু হতে চলেছে একটি নিয়ম। ১ লা সেপ্টেম্বর এই নতুন নিয়ম (New Rule) চালু করবে TRAI। দেশ জুড়ে অসংখ্য ভুয়ো এবং বিরক্তিকর এও স্প্যাম কল থেকে রেহাই পেতেই এই নতুন নিয়ম আনা হচ্ছে।

উল্লেখ্য, টেলিকম সেক্টরে জালিয়াতি কমাতে কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু তবুও ভুয়ো কলের দৌরাত্ম্য কমেনি। তাই এবার এই নতুন নিয়ম আনা হচ্ছে TRAI এর তরফে। এই নয়া নিয়ম অনুযায়ী, এবার থেকে ভুয়ো ফোনের দায় নিতে হবে টেলিকম সংস্থাকে। কোনো গ্রাহকের ফোনে যদি ভুয়ো কল আসে, তাহলে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং সমাধান করতে হবে টেলিকম সংস্থাকেই। যেহেতু টেলিকম সংস্থার নেটওয়ার্ক থেকে ভুয়ো কল যাচ্ছে তাই তার দায়ও নিতে হবে সংস্থাকেই। এমনি ঠিক করা হয়েছে নতুন নিয়মে।

আরো জানানো হয়েছে, ফোনে কোনো ভুল তথ্য দিলে সেটাও পড়বে ভুয়ো কলের আওতায়। সেক্ষেত্রে টেলিকম রেগুলেশন লঙ্ঘন বলে ধরা হবে। মনে করা হচ্ছে, এতে ভুয়ো কলের সমস্যার সমাধান হতে পারে। এছাড়াও TRAI এর তরফে বলা হয়েছে, কোনো ব্যক্তি নম্বর নেওয়ার পর যদি টেলিমার্কেটিং করে তাহলে সেই নম্বর অবিলম্বে ব্লক করে দেওয়া হবে। ২ বছরের জন্য ব্ল্যাকলিস্টেড করে দেওয়া হবে নম্বর।

উল্লেখ্য, এর আগে আর্থিক জালিয়াতি রুখতে ১৬০ নম্বরের একটি সিরিজ নিয়ে এসেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। অনেককেই মার্কেটিংয়ের কাজে ব্যক্তিগত নম্বর ব্যবহার করতে দেখা গিয়েছে। এমন হলে টেলিকম সংস্থাকে ওই নম্বরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে TRAI। এখন থেকে সিম কেনার জন্য ই ভেরিফিকেশনও করতে হবে গ্রাহকদের। কেউ যদি ব্যক্তিগত সিম টেলিমার্কেটিং এর কাজে ব্যবহার করেন, তবে সতর্ক হতে হবে এখনই। নয়তো দু বছরের জন্য নম্বর ব্ল্যাকলিস্টেড করে দেওয়া হবে।

Related Articles