Hoop NewsHoop Trending

Weather update: ফের বজ্র-বিদ্যুৎ সহ তুমুল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোন কোন জেলায়!

অবশেষে, ঘূর্ণিঝড় অশনি নিম্নচাপে পরিণত হয়েছে, সাগরেই এই ঘূর্ণিঝড় তার শক্তি হারিয়েছে। অশনি’র বিদায়ের ফলে জেলায় জেলায় চলছে বিক্ষিপ্ত বৃষ্টি ও ঝোড়ো হওয়ার দাপট। গতকাল সন্ধ্যার পর থেকেই বিভিন্ন এলাকায় শুরু হয় ঝড় বৃষ্টি। পরিবেশ শীতল হলেও, আজ কলকাতা ও তার আশেপাশের অঞ্চলের আকাশ কার্যত উজ্জ্বল। তবে শীতল হওয়া থাকার দরুন বোঝা যাচ্ছে অশনি বিদায় নিচ্ছে। এরপরেই কি আসবে সেই ভ্যাপসা গরম নাকি বর্ষা? কী বলছে আবহাওয়া দপ্তর?

সূত্র বলছে, খুব তাড়াতাড়ি বর্ষা আসতে চলেছে রাজ্যে। তবে অশনি বিদায়ের পর গরম জাকিয়ে বসবে। কিন্তু, বিক্ষিপ্ত বৃষ্টি চলতেই থাকবে। অর্থাৎ বাংলায় বর্ষণের ধারাবাহিকতা চলতেই থাকবে, সঙ্গে থাকবে ভ্যাপসা গরমের মারকাটারি অত্যাচার।

চলুন, এবার জানি কোথায় কোথায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, খুব তাড়াতাড়ি বর্ষা আন্দামান হয়ে রাজ্যে ঢুকছে। বিশেষ করে, দক্ষিণ পশ্চিম দিক থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে, ফলে সময়ের আগেই বর্ষার মুখোমুখি হবে গোটা রাজ্য। মৌসম ভবন এও জানান দিয়েছে যে আগামী ১৫ মে-র মধ্যে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে। ফলে সময়ের আগেই আসছে বর্ষা।

সূত্র বলছে, উত্তরবঙ্গে এবার বেশি বৃষ্টি হবে। বিশেষত আগামী কয়েকদিনের মধ্যে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ বীরভূম, নদিয়া জায়গাগুলোতে বিক্ষিপ্ত বৃষ্টি আগামী কয়েকদিন চলতে থাকবে।