Hoop Life

শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় মায়েরা বাদ দিন যেসব খাবার

ডাক্তারি ভাষায় শিশুদের স্তন পান করানো উচিত অন্তত ছয় মাস। জন্মের পর থেকে প্রথম ছয় মাস শিশুদের বাইরের কোনো রকম খাবার খাওয়াতে নিষেধ করেন ডাক্তাররা। মায়ের বুকের দুধের সঙ্গে একটি নবজাতকের গভীর সম্পর্ক থাকে এই ছয় মাস ধরে। আজকাল এমন অনেক মায়েরা আছেন যারা শিশুকে প্রথম এক মাস হয়তো যত্নসহকারে স্তন পান করান, কিন্তু প্রসবের দুমাস পর থেকে থেকে তারা নিজের কাজের জগতের সঙ্গে এতটাই যুক্ত হয়ে যান যে সময় ধরে স্তনপান করিয়ে উঠতে পারেন না। সেই সময় তখন শিশুদের কৌটার দুধের উপর ভরসা করতে হয়। কিন্তু যারা প্রকৃতির নিয়ম মেনে টানা ছয় মাস তার শিশুকে বুকের দুধ পান করান তাদের কিছু বিশেষ দিক অবশ্যই খেয়াল রাখা জরুরী। বিশেষজ্ঞরা বলছেন, যখন একটি মা তার সন্তানকে স্তনপান করান তখন তার খাদ্যভ্যাসে কিছুটা বদল আনা বিশেষ জরুরী।

  • চা বা কফি জাতীয় পানীয় এড়িয়ে চলার চেষ্টা করুন। যদি আপনি কোলড্রিংস পছন্দ করে থাকেন তবে তা এড়িয়ে চলুন এই ছয় মাস। চা এবং কফির মধ্যে ক্যাফাইন থাকে, যা একটি নবজাতকের জন্য একদমই ঠিক নয়। তাই যদি কারোর অভ্যাস থেকে থাকে চা বা কফি পানের তবে দিনে এক কাপ পান করতে পারেন। অবশ্য কোলড্রিংস এবং মদ্যপান বিশেষভাবে বর্জনীয়। অনেকেই আছেন যারা সন্তান প্রসবের পর হ্যাংআউট অথবা পার্টি করেন, তাদের ক্ষেত্রে এক পেগ মদ্যপান হয়তো করা যেতে পারে, কিন্তু কখনোই এক পেগের এর বেশি নয়।
  • সামুদ্রিক মাছ এড়িয়ে চলার চেষ্টা করুন কারণ এই মাছের মধ্যে পারদ এর পরিমাণ অনেক বেশি থাকে।
  • চকলেট যদি আপনার প্রিয় খাবার হয়ে থাকে তবে তা স্বল্প পরিমাণে খান। অধিকাংশ চকলেট এর মধ্যে থিওব্রোমিন নামে এক ধরনের পদার্থের উপস্থিতি আছে যা অনেকটা ক্যাফেইনের মতন।
  • চিনা বাদাম বাদের তালিকায় রাখুন। যদি মায়ের অ্যালার্জি নাও থেকে থাকে, তাহলেও তা বাদ দিন। হয়তো নবজাতকের এলার্জি থাকতে পারে যা প্রথম অবস্থায় বোঝা সম্ভব নয়। এর পরিবর্তে কাজু, আখরোট অথবা আমন্ড খাওয়া যেতে পারে।
  • সর্বোপরি, একজন মায়ের এই সময় উচিৎ সুষম আহার গ্রহণ করা, যেমন – শাকসবজি, দুধ, ড্রাই ফ্রুটস, ডাল, পনির, সম্ভব হলে কালো জিরে বাটা দিয়ে ভাত খেতে পারেন। এতে দুধ উৎপন্ন হয় ভালোভাবে।
whatsapp logo