Hoop Life

Skin Care Tips: মাত্র ১৫ দিনেই ত্বক হবে সোনার মতো উজ্জ্বল, জেনে নিন কমলালেবুর ৫টি ফেসপ্যাক

শীতকাল মানেই বাজারে প্রচুর কমলালেবু পাওয়া যাবে। কমলালেবুর খোসা ত্বকের জন্য ভীষণ ভালো এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যাসিড এটি যদি আপনি শুকনো করে গুঁড়ো করে আপনার ত্বকের উপর লাগাতে পারেন, তাহলে আপনার ত্বক হবে ভীষণ সুন্দর পরিষ্কার ঝকঝকে। এই গুঁড়ো করা মিশ্রণটি আপনি কিন্তু অনেকদিন পর্যন্ত কোন কাঁচের শিশির মধ্যে রেখে দিতে পারেন, তবে খেয়াল করবেন কোনোভাবেই যেন জল না পরে এই কমলালেবুকে খুব ভালো করে রোদে শুকোতে হবে। তাই দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন এই কমলালেবু দিয়ে তৈরি অসাধারণ পাঁচটি ফেসপ্যাক –

১) কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে মিশিয়ে ফেলুন বেসন। এই মিশ্রণটি প্রতিদিন স্নানের আগে কাঁচা দুধ দিয়ে খুব ভালো করে সারা শরীরে মুখে, গায়ে ঘষে ঘষে লাগিয়ে ফেলুন তারপরে স্নান করে ফেলুন।

২) কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে কফি পাউডারকে, অ্যালোভেরা জেল খুব ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটির সঙ্গে কাঁচা দুধ খুব ভালো করে মিশিয়ে মুখে হাতে, পায়ে, পিঠে খুব ভালো করে ঘষে ঘষে লাগিয়ে ফেলুন, এরপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন এটি অসাধারণ একটি ফেসপ্যাক।

৩) কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো চালের গুঁড়ো খুব ভালো করে মিশিয়ে স্নানের আগে কাঁচা দুধ অথবা টক দইয়ের সঙ্গে ভালো করে মিশিয়ে সারা গায়ে মুখে, পিঠে ঘষে নিয়ে লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক হবে ভীষণ সুন্দর।

৪) কমলালেবুর খোসা গুঁড়োর সঙ্গে মধু খুব ভালো করে মিশিয়ে সপ্তাহে অন্তত তিন দিন স্ক্রাবার হিসাবে ব্যবহার করতে পারেন, এটি অসাধারণ হবে আপনার ত্বকের জন্য।

৫) কমলালেবুর খোসা গুঁড়ো, চালের গুঁড়ো, বেসন, কফি পাউডার, টক দই সমান পরিমাণে পাতিলেবুর রস সবকটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে সপ্তাহে অন্তত দুদিন এটি বডি স্ক্রাবার হিসাবে ব্যবহার করুন। দেখবেন আপনার ত্বক পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে বিশেষ করে যেখানে কালো দাগ হয়ে গেছে, সেখানে এটি যদি লাগাতে পারেন তাহলে দেখবেন কেল্লাফতে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক