whatsapp channel

Homemade Mosquito Repellent: বাড়ি থেকে মশার উপদ্রব কমিয়ে ফেলুন সহজেই

সারা রাজ্য ছুড়ে এমনকি বাংলাদেশেও ডেঙ্গী, ম্যালেরিয়ার প্রকোপ ভীষণভাবে বেড়ে গেছে। চারিদিকে জমা জলে বেড়ে যাচ্ছে, আর তার জন্য বয়স্ক থেকে শিশুরা সবাই এই রোগে আক্রান্ত হচ্ছেন। অনেকে মারাও গেছেন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

সারা রাজ্য ছুড়ে এমনকি বাংলাদেশেও ডেঙ্গী, ম্যালেরিয়ার প্রকোপ ভীষণভাবে বেড়ে গেছে। চারিদিকে জমা জলে বেড়ে যাচ্ছে, আর তার জন্য বয়স্ক থেকে শিশুরা সবাই এই রোগে আক্রান্ত হচ্ছেন। অনেকে মারাও গেছেন কিন্তু তার জন্য বাড়িতে কোনভাবেই খুব বা কয়েল জ্বালাবে না, এগুলো কিন্তু আপনার শরীরকে ক্রমাগত খারাপ করে দিতে পারে। মাত্র পাঁচ টাকা দিয়ে আপনি আপনার ঘর থেকে মশাকে একেবারে দূরে ঠেলে দিতে পারবেন। কারণ এর জন্য আপনাকে কোন রকম ধুপ জ্বালাতে হবে না, কিছু ইলেকট্রিকের কিছুও জ্বালাতে হবে না, অথবা আপনাকে এমন কিছু জ্বালাতে হবে না, তা আপনার ফুসফুসের ক্ষতি করতে পারে, তাই কিভাবে এই মশাকে কয়েক মিনিটের মধ্যেই আপনি একেবারে বাইরে বার করে দিতে পারেন, জেনে নিন আমাদের Hoophaap এর পাতায় তারই সহজ টিপস।

Advertisements

প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিতে হবে, সেই মাটির প্রদীপের মধ্যে আপনাকে তারপরে খুব ভালো করে আপনাকে এক টেবিল-চামচ কর্পূর দিতে হবে, তারপরে আপনাকে এক টেবিল-চামচ তেজপাতা দিতে হবে, এক টেবিল চামচ রসুন বাটা দিতে হবে। একটি সলতে দিয়ে রাতে শুতে যাওয়ার সময় একে জ্বালিয়ে শুয়ে পড়ুন, তারপরে দেখবেন আপনার ঘর থেকে মশা পালিয়ে গেছে। এইভাবে যদি নিয়ম করে আপনি প্রতিদিন রাতে এগুলো জ্বালাতে পারেন, তাহলে কিন্তু মশা চলে যাবে। তাই নয়, বাস্তু মতে, এই প্রত্যেকটি জিনিসের গুরুত্ব আছে। রাত্রে শুতে যাওয়ার সময় কর্পূরের গন্ধ নাকে নিয়ে আসলে আপনার মধ্যে একটা অসম্ভব ভালো এনার্জি চলে আসবে, ঘরের ভেতর থেকে নেগেটিভ শক্তি চলে যাবে তেজপাতার জেরে। এছাড়া সরষের তেল যদি নিয়মিতভাবে পোড়ানো যায়, তাহলেও কিন্তু বাস্তু মতে আপনার জীবন একেবারে পাল্টে যাবে, তাই মশা তাড়ানোর সাথে সাথে আপনার জীবনকে পাল্টে ফেলতে পারেন সহজেই।

Advertisements

১) লেবু, লবঙ্গের ব্যবহার – প্রথমে পাতিলেবুকে অর্ধেকটা টুকরো করে কেটে নিতে হবে। তারপরে অর্ধেকটা টুকরো করে লবঙ্গকে গেঁথে গেঁথে লাগিয়ে ফেলুন। একটি থালার মধ্যে লেবুগুলো সাজিয়ে ঘরের কোনায় রেখে দিন। দেখবেন মশার উপদ্রব অনেকটা কমে গেছে।

Advertisements

২) নিম তেলের ব্যবহার – মশা তাড়ানোর জন্য নিমের তেল ব্যবহার করতে পারেন। এছাড়া নিমের তেল যদি গায়ে ভালো করে মেখে ফেলতে পারেন, তাহলে কিন্তু মশার উৎপাত থেকে বেঁচে যাবেন।

Advertisements

৩) পুদিনার ব্যবহার- একটি গ্লাসের মধ্যে জল দিয়ে ভর্তি করতে হবে। তার মধ্যে বেশ কয়েকটা পুদিনাপাতা রেখে দিতে হবে। তিন চার দিন অন্তর অন্তর জল বদলে নিন। এই পাতার গন্ধ চলে যাবে মশা। তবে শুধু মশা নয়, অন্যান্য পোকামাকড়ও চলে যেতে পারে।

৪) নিয়মিত ঘরে ধুনো দিন- নিয়মিত ঘরে ধুনো দিলে মশার হাত থেকে বাঁচতে পারবেন।

৫) চারিদিকে জমা জল জমতে দেবেন না- চারিদিকে যদি জমা জল জমে থাকে, সেখানে কিন্তু মশারা নিয়মিতভাবে ডিম পাড়তে পারে।

Homemade Mosquito Repellent: বাড়ি থেকে মশার উপদ্রব কমিয়ে ফেলুন সহজেই

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক