Advertisements

College Admission: কলেজে ভর্তির জন্য বাধ্যতামূলক এই বিশেষ কার্ড, নাহলে পড়তে হবে সমস্যায়

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল বেরিয়েছে গত ৮ই মে। ছাত্রছাত্রীরা পছন্দসই কলেজে ভর্তি (College Admission) হওয়ার জন্য শুরু করে দিয়েছেন প্রস্তুতি। এর মাঝেই রাজ্যে ছাত্রছাত্রীদের কলেজে ভর্তির জন্য এক নয়া নিয়ম চালু করা হল। কলেজে ভর্তি হওয়ার জন্য এবার থেকে ছাত্রছাত্রীদের প্রয়োজন হবে ABC ID। এই কার্ড না থাকলে এবার থেকে কলেজে ভর্তি হতে পারবেন না পড়ুয়ারা। ইতিমধ্যেই রাজ্যের একাধিক অটোনোমাস কলেজের তরফে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কিন্তু কী এই ABC ID, কোন ক্ষেত্রে ভর্তির জন্য তা প্রয়োজন হবে সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে।

কী এই ABC ID?

গত বছর থেকেই রাজ্যের সব কলেজে ন্যাশনাল এডুকেশন পলিসি কার্যকর করা হয়েছে। এর ফলে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন বা UGC এর তরফে উচ্চমাধ্যমিকের পর কলেজে ভর্তি হওয়া নিয়ে কিছু নয়া নিয়ম নির্ধারিত হয়েছে। এই নতুন নিয়ম গুলির মধ্যেই অন্যতম ABC ID বা অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট আইডি কার্ড। এটি একটি ডিজিটাল পরিকাঠামো। এর মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের অ্যাকাডেমিক ক্রেডিট রেকর্ড রাখা সম্ভব।

কোন কোন ক্ষেত্রে প্রয়োজন ABC ID?

UGC স্বীকৃত যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের আওতাধীন যেকোনো স্নাতক কোর্স, স্নাতকোত্তর স্তরের কোর্স, ডিপ্লোমা কোর্স, সার্টিফিকেট কোর্স বা পিএইচডি কোর্স করার জন্য ছাত্রছাত্রীদের প্রয়োজন হবে ABC ID এর।

কী সুবিধা মিলবে ABC ID থেকে?

এই ABC ID এর মাধ্যমে যেকোনো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ছাত্রছাত্রীদের অর্জিত অ্যাকাডেমিক স্কোরের রেকর্ড এবং অর্জিত ডিগ্রির রেকর্ড ডিজিটালি সংরক্ষণ করা সম্ভব। কোনো কারণ বশত যদি যদি কোনো ছাত্রছাত্রীকে শিক্ষা প্রতিষ্ঠান বদলাতে হয় তবে এই আইডি থাকলে তার অ্যাকাডেমিক ডিগ্রির উপরে কোনো প্রভাব পড়বে না।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow