Hoop Tech

পেট্রোল-ডিজেল নয়, এবার জলেই ছুটবে গাড়ি, তাক লাগানো প্রযুক্তি নিয়ে বাজারে আসছে এই স্কুটার

যত দিন যাচ্ছে পেট্রোল ডিজেলের দামেও তত উত্থান লক্ষ্য করা যাচ্ছে। এমতাবস্থায় একটি চার চাকা বা দু চাকা গাড়ি (Scooter) কেনার আগেও দশ বার ভাবতে হচ্ছে সাধারণ মানুষকে। কারণ একটি গাড়ি কেনা মানেই তার পেছনে মাস গেলে একটি বড় খরচ ধরতে হয়। তবে এবার গাড়িপ্রেমীদের জন্য এল এক বড় সুখবর। এবার আর দু চাকা গাড়ির জন্য তেল লাগবে না। জলেই দিব্যি চলবে টু হুইলার।

না, এ কোনো গালগল্প নয়। বাস্তবিকই এমন এক স্কুটার বাজারে এসেছে যা জলের উপর ভর করেই চলবে কিমির পর কিমি রাস্তা। Joy e bike সংস্থার তরফে লঞ্চ করা হয়েছে এই নতুন কনসেপ্ট। চলতি বছরে ভারতে হওয়া মোবিলিটি শো তে প্রথম হাইড্রোজেন স্কুটার প্রকাশ্যে আনে। অর্থাৎ এই স্কুটার পেট্রোল বা ডিজেলে নয়, ছুটবে ডিস্টিল ওয়াটারে। নতুন প্রযুক্তিতে জলের অণুগুলিকে ভেঙে হাইড্রোজেন অণুগুলিকে আলাদা করবে। হাইড্রোজেন অণু আলাদা হলেই তখন তা জ্বালানি হিসেবে ব্যবহার করা সম্ভব হবে।

জানা যাচ্ছে, এই স্কুটার চালানোর জন্য কোনো ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন পড়বে না। লাইসেন্স ছাড়াই চালানো যাবে এই স্কুটার। ১ লিটার জলে ১৫০ কিমি ছুটতে পারবে বলে জানা গিয়েছে। প্রতি ঘন্টায় মাইলেজ দেবে ২৫ কিমি। তবে এই প্রযুক্তি নিয়ে এখনো কাজ চলছে। এই সংস্থা যে নতুন হাইড্রোজেন স্কুটার এনেছে তা প্রোটোটাইপ মাত্র। উৎপাদন মডেল তৈরি করার পরেই তা বিক্রির জন্য লঞ্চ করা হবে।

উল্লেখ্য, নতুন প্রযুক্তির মাধ্যমে এই স্কুটার জলে চলবে বলে দাবি করা হয়েছে সংস্থার তরফে। ওয়ার্ডভিজার্ড হাইড্রোজেন ফিউল সেল এবং ইলেকট্রোলাইজার টেকনোলজি এই প্রযুক্তিতে একসঙ্গে কাজ করছে। মনে করা হচ্ছে, পরিবেশ দূষণ রুখতে বড় ভূমিকা পালন করবে এই স্কুটার।

Related Articles