Hoop NewsHoop Tech

গুগল ও জিওর মিলিত প্রয়াসে বাজারে আসছে সম্পূর্ণ দেশি ফোন, চিন্তায় চীনা কোম্পানি গুলি

সম্প্রতি জিওতে বিশাল অঙ্কের বিনিয়োগ করেছে টেক জায়ান্ট গুগল। ৩৩,৭৩৭ কোটি টাকা দিয়ে জিওর ৭.৭ শতাংশ শেয়ার কিনেছে গুগল। রিলায়েন্সের ৪৩ তম বার্ষিক সাধারণ সভায় এই ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানি। সেখানে তিনি এও জানান, গুগল এবং জিও মিলে একটি সস্তার স্মার্ট ফোন লঞ্চ করবে।

বিশেষজ্ঞদের মতে জিওর এই ঘোষণার পর চিন্তা বাড়তে চলেছে ভারতের বাজারে ছেয়ে থাকা চীনা স্মার্টফোন ব্র্যান্ড গুলির। গত কয়েকবছর ধরে শাওমি, অপো, ভিভো, রিয়েলমি, ওয়ান প্লাসের মতো চীনা কোম্পানি গুলি ভারতের স্মার্টফোন বাজারে একচ্ছত্র ব্যবসা করছে। কিন্তু বর্তমানে সীমান্ত নিয়ে ভারত চীনের বিবাদের মধ্যে চীনা পণ্য বর্জনের অভিযান চলছে। এই সময় যদি জিও সম্পূর্ণ ভারতে তৈরি ফোন লঞ্চ করে তাহলে চীনা কোম্পানি গুলোর কাছে তা মাথাব্যথার কারণই বটে।

গুগল ছাড়াও মোবাইল প্রসেসর তৈরির সংস্থা কোয়ালকমের সাথেও চুক্তিবদ্ধ হয়েছে জিও। এর আগে ২০১৬ সালে টেলিকম পরিষেবার জগতে বিপ্লব এনেছিল জিও। সস্তায় ইন্টারনেট ব্যবহার করার সুবিধা দিয়েছিল দেশবাসীকে। জিও ঝড়ের সামনে দূর্বল হয়ে পড়ে অন্যান্য টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা গুলি। এবার সস্তায় স্মার্টফোন আনলে সেটা চীনা মোবাইল কোম্পানি গুলোর জন্য যে যথেষ্টই চিন্তার বিষয় হবে সেকথা বলাই বাহুল্য।

whatsapp logo