Advertisements

Solar AC: নেই ইলেকট্রিক বিলের ঝামেলা, বিদ্যুৎ ছাড়াই দিব্যি চলবে এসি, দামেও খুব সস্তা

Nirajana Nag

Nirajana Nag

Follow

চলতি বছরে মাত্রাতিরিক্ত গরম পড়েছে রাজ্য জুড়ে। বহু জায়গায় তাপমাত্রা পেরিয়ে গিয়েছে ৪৫ ডিগ্রি। শুধু এ রাজ্য নয়, গোটা দেশ জুড়েই তাপমাত্রা বেড়েছে ভয়াবহ ভাবে। এমতাবস্থায় ঘরের মধ্যেও টিকে থাকা হয়ে উঠেছিল দায়। এক ধাক্কায় বেড়েছে এসির বিক্রি। তেমনি আবার বিদ্যুতের বিলও আসছে পিলে চমকানোর মতো। তবে এবার মধ্যবিত্তদের পকেটে আর পড়বে না চাপ। কারণ বাজার কাঁপাতে শুরু করছে সোলার এসি (Solar AC)।

লাগবে না বিদ্যুৎ

সোলার পাওয়ার অর্থাৎ সূর্যের আলো থেকে চার্জ হয়েই পরিষেবা দিয়ে থাকে সোলার এসি। তাই অন্যান্য বিদ্যুৎ চালিত এসির মতো এটিতে বিদ্যুতের বিল আসার চিন্তা থাকে না। তাই সোলার এসির চাহিদা এবং জনপ্রিয়তা বাড়ছে দ্রুত। কিন্তু কোথায় পাওয়া যাবে এই সোলার এসি? উল্লেখ্য, চাহিদা ক্রমশ বাড়লেও এই এসির বিক্রি কিন্তু খুবই কম। পাশাপাশি রয়েছে আরো কিছু সমস্যা। সাধারণ এসির যেমন একাধিক ভ্যারিয়েন্ট রয়েছে, বিদ্যুৎ চালিত এসি নির্মাণকারী সংস্থাও রয়েছে বেশ কয়েকটি। কিন্তু সোলার এসির ক্ষেত্রে এত অপশন পাওয়া যায় না। কোন কোন সংস্থা বিক্রি করে সোলার এসি, তথ্য রইল এই প্রতিবেদনে।

নেক্সাস

নেক্সাস সংস্থার তরফে ভারতের বাজারে বিক্রি হচ্ছে সোলার উইন্ডো এবং স্প্লিট এসি। এই সংস্থার ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সোলার উইন্ডো এসির দাম শুরু ৩৪,৫৪৬ টাকা থেকে এবং স্প্লিট এসির দাম শুরু ৩৫,৭১৮ টাকা থেকে। এই সংস্থার ওয়েবসাইট থেকেই পছন্দ মতো এসি বুক করা যাবে। সেই এসি তারপর সংস্থার তরফে হোম ডেলিভারি করে ইনস্টল করে দেওয়া হবে। তবে জানিয়ে রাখি, এই এসির চাহিদা এতটাই বেশি যে অনেক সময় উপলব্ধও থাকে না।

Exalta

এই সংস্থাও সোলার পাওয়ার চালিত এসি বিক্রি করে। তবে অন্যান্য সংস্থার তুলনায় এই সংস্থার সোলার এসির দাম বেশি। সংস্থার থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এখানে সবথেকে কম দামের সোলার এসি রয়েছে ৪৬,০০০ টাকার আর সর্বোচ্চ দামের এসি রয়েছে ২,৭০,০৩২ টাকার।

Mosseta

সোলার এসি গুলির জন্য দাম শুরু ৩৭,৬৫০ টাকা থেকে। সর্বোচ্চ দাম রয়েছে ২,৩৭৩৩ টাকা। পাশাপাশি অফলাইনেও কেনা যায় সোলার এসি।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow