Hoop Tech

ইন্টারনেট কানেকশন ভীষণ স্লো! মোবাইলে নেটের স্পিড কয়েকগুণ বাড়িয়ে নিন এই পদ্ধতিতে

ভারতে ইন্টারনেট এর কানেকশন নিয়ে সমস্যা অনেক। গ্রামীণ এলাকায় নেটওয়ার্ক চলতে চায় না বললেই চলে। শহরেও বেশ কয়েক জায়গায় ইন্টারনেটের সমস্যা রয়েছে। আবার বহু মানুষের অভিযোগ থাকে, যে তাদের মোবাইলের ইন্টারনেট স্পিড আগে ভালো হলেও এখন হয়ে গেছে স্লো।

এই সমস্ত সমস্যার প্রধান কারণ হলো আপনার এরিয়ার কানেক্টিভিটি। সেক্ষেত্রে আপনার এরিয়ায় যে মোবাইল কোম্পানির ইন্টারনেট ভালো চলে সেই নেটওয়ার্কের পোর্ট করাতে হবে। তবে তার আগে অবশ্যই যাচাই করে নিন যে আপনার মোবাইলের কোন সমস্যা আছে কিনা। কারণ ভারতে সবথেকে বেশি নেটওয়ার্ক ইস্যু থাকে মোবাইল সংক্রান্ত কারণে। এই কারণে আমরা এখানে নিয়ে এসেছি সবথেকে ভালো কয়েকটি পদ্ধতি যার মাধ্যমে আপনি খুব সহজেই নিজের নেটওয়ার্কের স্পিড বাড়িয়ে নিতে পারবেন।

১. প্রথমে আপনার মোবাইল সুইচ অফ করুন তারপর আবার অন করুন। মোবাইল রিস্টার্ট করলে অনেক সময় নেটওয়ার্কের স্পিড ঠিক হয়ে যায়

২. গুগলে speedtest.com লিখে সার্চ করে আপনার বর্তমান ইন্টারনেট স্পিড চেক করে নিন। যদি সেখানে আপনার স্পিড স্লো দেখায় তা হলে তৎক্ষণাৎ নিজের সার্ভিস প্রোভাইডার কে কন্ট্যাক্ট করুন।

৩. নিজের মোবাইল নেটওয়ার্কের এক্সেস পয়েন্ট নেম অথবা APN সঠিকভাবে সাজান। এই পদ্ধতি অবলম্বন করতে হলে আপনাকে মোবাইলের ব্যাপারে ভালোভাবে জানতে হবে। নতুবা আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন বন্ধ হয়ে যেতে পারে।

৪. ব্যাকগ্রাউন্ডে থাকা সমস্ত অ্যাপ্লিকেশন ক্লোজ করুন।
৫. যে সমস্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করেন না সে গুলিকে ডিলিট করে ফেলুন।

৬. ডেটা ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করুন। প্লে স্টোরে অনেক ডেটা ম্যানেজমেন্ট এপ্লিকেশন আপনি পেয়ে যাবেন। এগুলির মধ্যে যেকোনো একটি ব্যবহার করলে আপনার ইন্টারনেটের খরচ কমবে এবং পাশাপাশি আপনার নেটওয়ার্ক স্পিড অনেক সময় বেড়ে যাবে।

৭. মোবাইলের সেটিংস এ গিয়ে আপনার নেটওয়ার্ক অপশন LTE Only তে সেট করুন। তবে এই নেটওয়ার্ক কানেকশন অপশন শুধুমাত্র জিও গ্রাহকরা পাবেন। অন্য নেটওয়ার্কের গ্রাহকরা 3G/4G/LTE কানেক্টিভিটি অপশনটি সেট করুন।

এরপরেও যদি আপনার নেটওয়ার্ক কানেক্টিভিটি ভালো না হয় তাহলে আপনি সার্ভিস প্রোভাইডার এর সাথে কন্টাক্ট করুন নতুবা অন্য নেটওয়ার্কে নিজের ফোন নম্বর পোর্ট করে নিন।

whatsapp logo