Hoop Story

Vacation: হার মানবে বিদেশ, পুরীর কাছেই এই নিরালা সমুদ্র সৈকত ভুলিয়ে দেবে ক্লান্তি

কোথাও ঘুরতে যাওয়ার কথা উঠলেই বরাবর পাহাড় এবং সমুদ্রের (Sea Beach) মধ্যে বিবাদ বাধবেই। পাহাড় প্রেমীদের দলের ভোট থাকে দার্জিলিংয়ের জন্য আর সমুদ্র প্রেমীদের ভোট থাকে দীঘার জন্য। পকেটের কথা চিন্তা করে অধিকাংশ মানুষই এই দুটি জায়গাতেই ঘুরতে যেতে বেশি পছন্দ করেন। অনেকেই এমন আছেন, যারা অন্তত তিন চার বার ঘুরে ফেলেছেন দীঘা দার্জিলিং। কিন্তু ভিড় বাঁচিয়ে ঘোরার মধ্যে জায়গাও আর কেউ মাথা খাটিয়ে বের করতে পারেন না। তাদের জন্য এই প্রতিবেদনেই সন্ধান থাকল এক নিরালা সমুদ্র সৈকতের (Sea Beach)।

হাতের কাছেই বাজেটের মধ্যে সমুদ্রের হাওয়া উপভোগ করতে হলে ওড়িশার (Odisha) বিকল্প নেই। তবে ওড়িশা মানেই কিন্তু শুধু পুরী নয়। এই রাজ্যে রয়েছে আরো একটি বিচ যা সম্প্রতি এক নতুন সার্টিফিকেশন পেয়েছে। কথা হচ্ছে ‘গোল্ডেন বিচ’ (Odisha) এর ব্যাপারে। প্রায় ৮৭০ মিটার পর্যন্ত বিস্তৃত এই সমুদ্র সৈকতটি ‘ব্লু ফ্ল্যাগ’ সার্টিফিকেশন (Blue Flag Certification) পেয়েছে। পরিষ্কার এবং স্বাস্থ্যবিধি সম্মত জলের জন্য ব্লু ফ্ল্যাগ তকমা পায় কিছু কিছু সমুদ্র সৈকত।

বর্তমানে মোট ১২ টি ব্লু ফ্ল্যাগ বিচ রয়েছে ভারতে। রাধানগর বিচ, ঋষিনগর বিচ, কোভালাম, রামকৃষ্ণ বিচ, ভারকালা, রুষিকোন্ডা, শিবরাজপুর, ঘোগলার মতো বিচের সঙ্গে এবার জুড়ে গিয়েছে ওড়িশার গোল্ডেন বিচ। ওড়িশা সরকার আলাদা ভাবে এই সমুদ্র সৈকতটির রক্ষণাবেক্ষণ করছে এখন। পর্যটকদের জন্য অপূর্ব সুন্দর করে সবকিছু সাজিয়ে তোলা হয়েছে এই বিচে।

এবার প্রশ্ন হল কীভাবে পৌঁছাবেন গোল্ডেন বিচে? ওড়িশার পুরীর সমুদ্র সৈকত থেকে কিছু দূরেই অবস্থিত এই বিচ। পুরীর নামকরা স্বর্গদ্বার থেকে টোটো ভাড়া করেই পৌঁছে যেতে পারবেন গোল্ডেন বিচে। তবে আরো অন্যান্য সমুদ্র সৈকতের মতো এখানে বিনামূল্যে ঢোকা যাবে না। মাত্র ২০ টাকা দিয়ে টিকিট কেটেই গোল্ডেন বিচে প্রবেশ করতে পারবেন পর্যটকরা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই