Hoop News

রেশন দোকানের লাইন অতীত, এটিএম থেকেই মিলবে চাল, বড় নজির রাজ্যের

বর্তমানে টাকা তোলার জন্য খুব বেশি মানুষ আর ব্যাঙ্কে যান না। এটিএম কার্ড থাকলে লাইনে না দাঁড়িয়েই প্রয়োজন মতো টাকা তোলা যায়। এবার একই পদ্ধতিতে নেওয়া যাবে রেশনের চালও। হ্যাঁ, ঠিকই পড়েছেন। রেশন গ্রাহকদের সুবিধার জন্য রাজ্যে চালু হতে চলেছে প্রথম রাইস এটিএম (Rice ATM), যেখানে টাকা নয়, এটিএম মেশিন থেকে মিলবে টাকা।

পশ্চিমবঙ্গের পড়শি রাজ্য ওড়িশায় তৈরি হতে চলেছে এমন নজির। এটিএম কার্ড বর্তমানে মানুষের দৈনন্দিন জীবনযাত্রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। এটিএম মেশিনের দৌলতে দৈনন্দিন জীবনে ব্যাঙ্কিং কাজের ক্ষেত্রে অনেকটা সময় বেঁচে যায় সাধারণ মানুষের। সেই ভাবনা থেকেই এবার আনা হচ্ছে রাইস এটিএম। ভারতের প্রথম ২৪×৭ খাদ্যশস্য বিতরণ মেশিন চালু করতে চলেছে ওড়িশা। পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম প্রতিস্থাপনের জন্য ডিজাইন করা অন্নপূর্ণা শস্য এটিএম নামে পরিচিত যা দেশের প্রথম চালের এটিএম।

জানা যাচ্ছে, ওড়িশার মঞ্চেশ্বর এলাকার একটি গুদামে চালু করা হয়েছে এই এটিএম। পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমে স্বচ্ছতা আনার জন্য, পাশাপাশি রেশনের কাজে মানুষের সময় বাঁচাতে চালু করা হয়েছে এই এটিএম। এর ফলে আর রেশন নেওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা ধরে লাইনে দাঁড়াতে হবে না গ্রাহকদের।

বায়োমেট্রিকের মাধ্যমে চলবে এই রাইস এটিএম। গ্রাহকদের প্রথমে বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এরপর টাচ স্ক্রিনে রেশন কার্ডের নম্বর এন্টার করতে হবে। এরপর এটিএম থেকে চাল পাওয়া যাবে। ২৫ কেজি পর্যন্ত চাল পাওয়া যাবে এই এটিএম মেশিন থেকে।

Related Articles