whatsapp channel

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয় জীবনে তিন সুন্দরী অভিনেত্রী

একসময় বাংলা সিনেমা বলতে যে দুজন নায়কের নাম প্রথমেই মনে আসতো তাহলে উত্তম কুমার এবং সৌমিত্র চট্টোপাধ্যায়। এনাদের মধ্যে একজনের মৃত্যু অনেক আগেই হয়েছে, কিন্তু বাঙালি বাবু হয়ে আজও মানুষের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

একসময় বাংলা সিনেমা বলতে যে দুজন নায়কের নাম প্রথমেই মনে আসতো তাহলে উত্তম কুমার এবং সৌমিত্র চট্টোপাধ্যায়। এনাদের মধ্যে একজনের মৃত্যু অনেক আগেই হয়েছে, কিন্তু বাঙালি বাবু হয়ে আজও মানুষের মধ্যেই রয়ে গেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বয়স হলেও সুন্দর চেহারা, ঠোঁটের কোনে মিষ্টি হাসি কেড়ে নিয়েছিল কত নারীর মন। দীর্ঘ লড়াই করার পরে আজ অবশেষে জীবনাবসান হলো সৌমিত্র চট্টোপাধ্যায়ের। সিনেমা জগতে অভিনয় করেছেন অনেকের সঙ্গেই। তাবড় তাবড় অভিনেত্রীদের সঙ্গে অভিনয় করে বাঙালিকে উপহার দিয়েছে একটার পর একটা হিট সিনেমা। ফিরে দেখা তিন নায়িকার সঙ্গে অপুকে।

Advertisements

১) অপর্ণা সেন-» সৌমিত্র চট্টোপাধ্যায় অপর্ণা সেনের জুটিতে শেষ সিনেমা ‘বসু পরিবার’। দীর্ঘ উনিশ বছর পর আবার একসঙ্গে জুটি বেঁধে সিনেমায় কাজ করা। এর আগে ২০০০ সালে অপর্ণা সেন পরিচালিত ‘পারমিতার একদিন’ এ দু’জনকে একসঙ্গে দেখা গিয়েছিল। তবে এই জুটির হিট সিনেমার তালিকায় রয়েছে ‘বাক্স বদল’, ‘আকাশকুসুম’, ‘জীবন সৈকতে’, ‘বসন্ত বিলাপ’, ‘তিন কন্যা’, ‘আকাশকুসুম’, ‘পদ্ম গোলাপ’, ‘খুঁজে বেড়াই’, ‘অসতী’, ‘নিশি মৃগয়া’ প্রভৃতি কালজয়ী সিনেমা।

Advertisements

Advertisements

২) শর্মিলা ঠাকুর-» সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর সংসার’ সিনেমায় সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শর্মিলা ঠাকুরের জুটি আজও মানুষের মনের মনিকোঠায় রয়ে গেছে। এছাড়াও ‘অরণ্যের দিনরাত্রি’, ‘দেবী’ সিনেমায় সৌমিত্রর পাশে দেখা গিয়েছিল শর্মিলা ঠাকুরকে। এছাড়াও ‘বর্ণালী’ সিনেমাতেও এই দুজনের জুটি কে দর্শক সাদরে গ্রহণ করেছিলেন।

Advertisements

৩) তনুজা-» উত্তম, তনুজা জুটির বিখ্যাত গান ‘কে তুমি নন্দিনী আগে তো দেখিনি’ কিংবা ‘হয়তো তোমারি জন্য হয়েছি প্রেমে যে বন্য’। কিন্তু সম্প্রতি পরমব্রত পরিচালিত সিনেমা ‘সোনার পাহাড়’ এ দুজনকে একসঙ্গে বহুদিন পরে দেখা গিয়েছিল। ‘তিন ভুবনের পারে’, ‘প্রথম কদম ফুল’, ‘অপর্ণা’ এ সৌমিত্র তনুজা জুটির জনপ্রিয়তা বাঙালির মনে আজও দাগ কেটে যায়।

whatsapp logo
Advertisements
Avatar