Hoop Life

সূর্যের আলো থেকে ত্বক বাঁচাতে পারবেন বাড়িতে বানানো তিনটি ফেসপ্যাকের সাহায্যে

সূর্যের কড়া তাপ থেকে ত্বককে বাঁচানোর জন্য বাড়িতেই বানানো কয়েকটি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। তবে একবার ত্বক কালো হয়ে গেলে তা ঘরোয়া পদ্ধতিতে খানিকটা সময় লাগে। তাই প্রথমেই চেষ্টা করবেন যাতে ত্বক কোনোভাবেই না সূর্যের আলো দ্বারা কালো হয়ে না যায়। বাইরে বের হলে অবশ্যই ছাতা ব্যবহার করুন। সুতির ফুলহাতা পোশাক পরার চেষ্টা করুন।

১) টমেটো অ্যালোভেরার ফেসপ্যাক:-
কিভাবে বানাবেন-»টমেটো রসের সঙ্গে অ্যালোভেরার রস ভালো করে মিশিয়ে নিয়ে একটি কাঁচের বোতলে ফ্রিজের মধ্যে অন্তত সাত দিন রেখে দিতে পারেন।

কিভাবে ব্যবহার করবেন-»সকাল এবং রাত্রে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে মুখের মধ্যে পাঁচ মিনিট ধরে এই মিশ্রণটিকে ভালো করে ম্যাসাজ করুন। তারপর কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

২) বেসন লেবুর ফেসপ্যাক:
কিভাবে বানাবেন-» দু’চামচ বেসনের সঙ্গে প্রয়োজনমতো লেবুর রস ভালো করে নিয়ে নিতে হবে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন চারদিন।

কিভাবে ব্যবহার করবেন-» স্নানের আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে পাঁচ মিনিট ধরে মুখে গলায় ও ঘাড়ে ভালো করে ম্যাসাজ করতে হবে। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

৩) তেলের ফেসপ্যাক:-
কিভাবে বানাবেন-» দু চামচ নারকেল তেল, দুই চামচ ক্যাস্টর অয়েল, দুই চামচ তিলের তেল ভালো করে মিশিয়ে একটি কাঁচের বোতলের মধ্যে রেখে দিতে হবে। মাঝে মাঝে এই বোতলটিকে রোদের মধ্যে রাখতে হবে।

কিভাবে ব্যবহার করবেন-» স্নান করার পরে হাতে কয়েক ফোঁটা তেল নিয়ে খুব ভালো করেই মুখে, গলায় ও ঘাড়ে মাসাজ করতে হবে। যদি খুব অস্বস্তি হয়, তাহলে এরপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। তিলের তেল ত্বকের ওপরে হওয়া কালো দাগ সহজেই দূর করে দেয়। নারকেল তেল ত্বককে অনেক বেশি মশ্চারাইজড করে।

Related Articles