whatsapp channel

Relationship Tips: বিচ্ছেদের পরেও প্রাক্তনের কথা মনে পড়ছে! জানুন অতীত ভোলার ৩টি সেরা উপায়

অতীত ভুলতেই হবে। অনেকের পক্ষে অতীত ভোলা সম্ভব নয়। হয়তো জীবনে অনেক ঝড় এসেছে, ভেঙে চুরমার হয়ে গেছে মন, সম্পর্ক সব, এরপরেও অতীতের কথা মনে আসে, ইচ্ছে করে উঁকি দিয়ে…

Avatar

অতীত ভুলতেই হবে। অনেকের পক্ষে অতীত ভোলা সম্ভব নয়। হয়তো জীবনে অনেক ঝড় এসেছে, ভেঙে চুরমার হয়ে গেছে মন, সম্পর্ক সব, এরপরেও অতীতের কথা মনে আসে, ইচ্ছে করে উঁকি দিয়ে দেখতে প্রাক্তনকে। কিন্তু, প্রাক্তনকে না ভুলতে পারলে বর্তমানকে স্বীকার করা সম্ভব হবে না, এমনকি প্রাক্তনের জন্য বর্তমান নষ্ট হবে। আমরা জানি, অতীত বর্তমানের অংশ হলেও সে অতীত, তাকে না ঠিক করা যাবে না ছোঁয়া যাবে। তাই অতীতকে দূরে রেখে বর্তমানকে সুন্দর করা আমাদের মূল লক্ষ্য হওয়া উচিত। চলুন জানি যে কিভাবে আমরা অতীতকে দূরে রাখতে পারবো।

১) বর্তমানকে ভালোবাসা অন্তর থেকে – আগে যা ঘটে গিয়েছে তার থেকে বরং শিক্ষা নিন, কিন্তু প্রাক্তনের কথা মনে গেঁথে চলা ঠিক নয়। এতে করে বর্তমানে যিনি আছেন তাকে অপমান করা বোঝায় এবং কষ্ট দেওয়া হয়। অতীত ভুলতে না পারলে হয়তো আপনি এ কূল ও কূল দুই কূল হারিয়ে ফেলবেন।

২) নিজের সময়ের গুরুত্ব বোঝা – সময় খুবই মূল্যবান। এ চলতেই থাকে। তাই আপনাকেও সময়ের সঙ্গে সঙ্গে চলতে হবে।

৩) ক্রোধ, মায়া ত্যাগ করে বর্তমানকে গড়ে তোলা – অতীত নিয়ে মায়া করা যেমন খারাপ তেমন অতীত নিয়ে ক্রোধ আরও খারাপ। তাই পুরোটাই মন থেকে ত্যাগ করে এখনকার মুহূর্তকে উপভোগ করা উচিত।

Disclaimer: প্রত্যেকটি মানুষ আলাদা এবং তাদের বিচার, বিবেচনা ও বুদ্ধি আলাদা। তাই যে কোনো পরামর্শ গ্রহণ করার পূর্বে নিজেকে প্রশ্ন করুন, প্রয়োজনে কাউন্সিলিং করান।

whatsapp logo