Hoop Life

Lifestyle: বয়স ৪০ পেরোলেও ফুরফুরে রোম্যান্স কিভাবে বজায় রাখবেন জানুন

বৈবাহিক সম্পর্ক এমনই একটি বিষয় যা ধরে বেঁধে রাখা একেবারেই সহজ নয়। তবে, একে অপরকে ভালোবাসলে অনেক কিছু সম্বরণ করে টিকিয়ে রাখা যায়। সমীক্ষা বলছে, বয়স যখন ৩৫ থেকে ৪০ এর মধ্যে থাকে ঠিক এই সময়ে ডিভোর্সের প্রবণতা বাড়ে। আসলে প্রত্যেকেই আমরা মুক্ত হতে চাই। কিন্তু, বিয়ে হল বন্ধন। মাঝে মধ্যে এই বন্ধন আমাদের কাছে গলার ফাঁস হয়ে যায়। আমরা ভুলে যাই কত লড়াই করে বিয়ের দিন ফাইনাল করেছি বা কত টাকা খরচ করে, অতিথি নিমন্ত্রণ করে বিয়ে করেছি। প্রেম করে হোক বা দেখে শুনে, বিয়ের সঙ্গে আজকাল মানুষের দূরত্ব বাড়ছে। চলুন দেখে নিই ছোট্ট ছোট্ট কিছু টিপস যা বিয়ে বাঁচাতে সাহায্য করতে পারে।

একে অপরকে সন্মান করুন। স্ত্রীর কথা শুনুন, কিংবা স্বামী কি বলছে সেটা বোঝার চেষ্টা করুন। স্বামী স্ত্রী একে অপরকে সন্মান না করলে বা পাশে না থাকলে সন্তান বড় হয়ে সুযোগ পেয়ে যায় অশ্রদ্ধা করার। তাছাড়া, শ্বশুর বাড়ির অত্যাচারের শিকার হতে হয় কাউকে না কাউকে।

ক্ষমা করতে জানতে হবে। মাথায় রাখতে হবে যে ভুল মানুষ মাত্রই হয়। তাই ভুল কিছু দেখলে বুঝিয়ে বলুন, কিংবা নিজেই সেই ভুল ঠিক করে দিন।

শাসন নয় বরং প্রেমের সাধনা করুন। শাসন-শোষণ এর সম্পর্ক দিয়ে প্রেম হয় না। বাড়ে দূরত্ব।

লং ট্যুরে যাওয়ার প্ল্যান করুন। মাঝে মধ্যে ঘুরতে চলে যান। শরীর মন দুইই ভালো থাকবে।

জন্মদিন, বিবাহ বার্ষিকী উদযাপন করুন। বয়স বাড়ুক তাতে কি? আনন্দ ধরে রাখুন। সর্বোপরি একে অপরের বন্ধু হয়ে বাঁচুন।

হরমোনের তারতম্য হয় বলে যৌন জীবনে ক্লান্তি আসে। চেষ্টা করুন যোগা করার, নিজেকে ফিট রাখার। সুগার, প্রেসার কন্ট্রোলে রাখুন। ডায়েটে খেজুর, ডিম, দুধ রাখুন। এভাবেই সুস্থ সম্পর্ক গড়ে উঠবে।

এরপরেও যদি সম্পর্ক না টিকে থাকে, তাহলে বিচ্ছেদ নিয়ে নিন। মূল মন্ত্র হল কাউকে কষ্ট না দেওয়া, পাশাপাশি নিজেকেও প্রাধান্য দেওয়া।

Related Articles