Lifestyle: রবিবার ও বিশেষ এই দিনে ভুলেও জল দেবেন না তুলসী গাছে! ফলাফল হবে ভয়ঙ্কর

ভেষজ গুনে সমৃদ্ধ আমাদের আশেপাশের গাছগুলির মধ্যে অন্যতম হল তুলসী (Tulsi) গাছ। সর্দি, কাশি সহ একাধিক উপসর্গকে নিমেষে সরিয়ে তুলতে পারে তুলসী গাছের পাতা। তবে শুধু ভেষজ গুনই নয়, হিন্দু ধর্মে তুলসী গাছের গুরুত্ব অপরিসীম। হিন্দু শাস্ত্র মতে ভগবান নারায়ণের সঙ্গে সম্পর্কযুক্ত এই তুলসী গাছ। মনে করা হয় ভগবান নারায়ণের সান্নিধ্য লাভ করার একমাত্র মাধ্যম হল তুলসী গাছ।

প্রতিদিন সকালে স্নান সেরে তুলসী গাছে জল দেওয়ার রীতি রয়েছে হিন্দুদের মধ্যে। বিশেষত এই রীতি পালন করেন বাড়ির মহিলারাই। তাদের বিশ্বাস নিয়মিত তুলসী গাছের পুজো করলে এবং তুলসী গাছে জল দিলে মা লক্ষ্মী তুষ্ট হন এবং সেই পরিবারে নিজের আশীর্বাদ সর্বদা বজায় রাখেন। তুলসীকে বিষ্ণুর স্ত্রী বলেও মনে করা হয়। তাই তুলসী গাছের পুজো করলে তুষ্ট হন নারায়ণ- এই বিশ্বাসও রয়েছে অনেকের মধ্যে। কিন্তু সপ্তাহের এই একটি দিন অর্থাৎ রবিবারে ভুলেও তুলসী গাছে জল দেবেন না। তাতে পরিবারের উপর নেমে আসতে পারে ভয়াবহ অন্ধকার। রবিবারে তুলসী গাছে জল দিলে সুখ সমৃদ্ধি নয়, পরিবারে বিরাজ করবে চরম অশান্তি। কিন্তু কেন?

হিন্দুশাস্ত্র অনুসারে সপ্তাহের রবিবার ও পাক্ষিক একাদশী, এই দিনগুলিতে ভুলেও তুলসী গাছে জল দেওয়া উচিৎ নয়। এর কারণ হিসেবে শাস্ত্রে যেমনটা উল্লেখ রয়েছে তা হল, প্রতি রবিবার মা তুলসী তাঁর স্বামী নারায়ণের জন্য নির্জলা উপবাস রাখেন। তাই এদিন তুলসী গাছে জল দিলে তাঁর উপবাস ভঙ্গ হয়। মনে করা হয় রবিবার তুলসী গাছে জল দিলে বাড়িতে নেগেটিভ এনার্জি ছড়িয়ে পড়ে। একইভাবে একাদশী তিথিতেও তুলসী গাছে জল দিতে নেই। এদিন তুলসী গাছের পাতা ছিঁড়তেও বারণ করা হয়। কারণ, একাদশীতেও তুলসী নারায়ণের জন্য উপবাস রাখেন। তাই এদিন তুলসী গাছে জল দিলে তাঁর উপবাস ভঙ্গ হয়ে যাবে।

তবে অনেকেই এই কথা বিশ্বাস করেন না। তাদের মতে, একটি গাছকে প্রতিদিনই জল দেওয়া উচিত, তাতে করে গাছটির সতেজতা বজায় থাকবে। তারা মনে করেন সপ্তাহের এই ৭ দিন তুলসী গাছে জল দিলে আরো ভালোভাবে বেঁচে থাকবে গাছটি।

Disclaimer: এই প্রতিবেদনটি পুরোপুরি শাস্ত্রীয় তথ্য অনুযায়ী লেখা। কোনোরূপ অন্ধবিশ্বাস বা কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া এই প্রতিবেদন লেখকের অভিপ্রায় নয়।