whatsapp channel

Train Ticket: এই সময়ে লগ-ইন করুন IRCTC অ্যাপে, তৎকাল টিকিট কনফার্ম হবে ২ মিনিটেই

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

Advertisements

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চললেও মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু আগের থেকে টিকিট না বুক করলে টিকিট পাওয়া যায়না। এক্ষেত্রে বিকল্প হিসেবে বেঁচে থাকে একটু বেশি খরচ করে তৎকাল টিকিট কাটা। তবে এই তৎকাল টিকিট কাটতে গিয়ে অনেককেই হতাশ হয়ে বাড়ি ফিরতে হয়। কারণ অনেকসময় যেমন মেলেনা তৎকাল টিকিট, অনেক সময় আবার সেটি কনফার্ম হয়না, আবার অনেকের ক্ষেত্রে স্টেশনে গিয়ে টিকিট কাটা সম্ভব হয়না। তবে সকলের জন্য এবার বাড়িতে বসে তৎকাল টিকিট বুক সুযোগ করে দিয়েছে IRCTC। স্মার্টফোন থেকেই এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটা যায়। কীভাবে টিকিট কাটলে কনফার্ম টিকিট মিলবে, তা এবার জেনে নিন।

Advertisements

● টিকিট কাটার সময়: আপনি যদি এসি কোচের টিকিট কাটতে চান, তাহলে সকাল ১০ টার আগে এই এপ্লিকেশনে লগ ইন করুন। তবে স্লিপার কোচের টিকিটের জন্য সকাল ১১ টার আগে লগ ইন করতে হবে। টিকিট বুকিং শুরুর অন্তত পাঁচ মিনিট আগে লগ ইন করলে টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Advertisements

● পেমেন্ট বিকল্প: আপনি যদি নেট ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট ককরে তৎকাল টিকিট কাটতে চান, তাহলে আপনাকে সমস্যায় পড়তে হতে পারে। কারণ এটি সময়সাপেক্ষ বিকল্প। তবে এক্ষেত্রে UPI মাধ্যমে পেমেন্ট দারুন বিকল্প হতে পারে।

Advertisements

● তালিকা তৈরি: টিকিট কাটতে বসার আগে প্রয়োজনীয় সব তথ্য হাতের কাছে রাখুন। পারলে একটি কাগজে সেগুলি আলাদা করে লিখে রাখুন। যেমন যাত্রীদের নাম, বয়স প্রভৃতি আগে থেকে লিখে রাখলে চটজলদি কাজটি করা যায়। আর যেতে টিকিট পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা