whatsapp channel

RBI: ব্যাঙ্ক কর্মীদের দুর্ব্যবহার রুখতে কড়া পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের, এই উপায়ে হবে শায়েস্তা

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে জনজীবন দিন দিন হয়ে উঠছে ডিজিটাইজড। আর এই ডিজিটাল যুগে ব্যাঙ্কে না গিয়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তাই এই ধরণের টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

অনেকেই অনেক ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে থাকেন। আর বিভিন্ন কাজের জন্য সকলকে ব্যাঙ্কে যেতে হয় কমবেশি সকলকেই। সে KYC জমা দেওয়া হোক কিংবা ব্যাঙ্ক থেকে টাকা লেনদেন, নানা কারণে ব্যাঙ্কমুখী হতে হয় গ্রাহকদের। কিন্তু সরকারি বিভিন্ন ব্যাঙ্কে আজকাল অনেককেই নানা সমস্যার মুখোমুখি হতে হয়। প্রায়ই ‘লিংক নেই’, ‘পরে আসবেন’, ‘লাঞ্চ টাইম চলছে’- এসব শুনে ঘন্টার পর ঘন্টা হত্যে দিয়ে পড়ে থওকতে হয় ব্যাঙ্কের সামনে। এক্ষেত্রে ব্যাঙ্ক কর্মীদের দ্বারা হয়রানির শিকার হতে হয় অনেকে গ্রাহককে। এই অভিযোগ প্রায়ই সামনে আসে নানাভাবে।

তবে এবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) একটি নতুন নিয়ম চালু করেছে ব্যাঙ্ক কর্মীদের এমন দুর্ব্যবহার ও অব্যবস্থা রুখতে। এবার ব্যাঙ্কে গিয়ে এমন অভিজ্ঞতার শিকার হলে আপনিও সেক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন। এক্ষেত্রে একটি বিষয় জেনে রাখা জরুরি যে RBI গ্রাহকের এই সমস্যার সমাধান প্রথমত ব্যাঙ্কে করে নেওয়ার পরামর্শ দেয়। অর্থাৎ, এমন অভিজ্ঞতার শিকার জলে প্রথমেই ব্যাঙ্কের নোডাল অফিসার বা ব্যাঙ্ক ম্যানেজারের কাছে অভিযোগ জানান। তাতেও কাজ না হলে সেই ব্যাঙ্কের টোল-ফ্রি নম্বরে ফোন করে অভিযোগ জানান।

তবে এইসব ককরে কাজ না হলে হতাশ হয়ে পড়বেন না। কারণ এই সমস্যা সমাধানের জন্যই এই নতুন নিয়মের কথা ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এবার থেকে এমন অভিজ্ঞতার সম্মুখীন হলে সরাসরি উপর মহলে অভিযোগ জানাতে পারবেন আপনিও। এর অনেকগুলি উপায় রয়েছে। প্রথমত এই বিষয়ে তৈরি হওয়া পোর্টাল cms.rbi.org.in-তে গিয়ে সেখানে দেওয়া ‘ফাইল এ কমপ্লেন্ট’ অপশনে ক্লিক করে অভিযোগ জানাতে পারে। এছাড়াও CRPC@rbi.org.in-তে ইমেল মাধ্যমেও আপনার অভিযোগ লিপিবদ্ধ করতে পারবেন। পাশাপাশি, RBI-এর টোল ফ্রি নম্বর 14448-এ ফোন করেও অভিযোগ জানাতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা