whatsapp channel
Hoop Life

Lifestyle: বর্ষাকালে এসি ভালো রাখার সহজ পাঁচটি টিপস জেনে নিন

এবারে যখন তীব্র গরম পড়েছিল, তাতে কিন্তু প্রত্যেকেই প্রায় এসি নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। যাদের এসি কেনার ক্ষমতা নেই, তারাও ভাবছেন বছরের শেষে টাকা জমিয়ে আগে একটা ঘর ঠান্ডা করার মেশিন কিনতে হবে। কিন্তু মেশিনটাকে শুধু ভরে কিনে আনলেই হবে না। তাকে করতে হবে যত্ন। যত্ন না করলে কিন্তু অসাধারণ এই মেশিনটি খারাপ হতে খুব বেশি সময় লাগবে না।

খুবই গরমের থেকেও বর্ষাকালে এই মেশিনটি যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। কারণ বর্ষাকালে যদি কোন ভাবে এই মেশিন খারাপ হয়ে যায়, তাহলে কিন্তু ভুগতে আপনাকেই হবে, তাই আর দেরি না করে চটপট ৫ টা টিপস মাথায় রাখুন। কিভাবে বর্ষাকালে আপনি আপনার ঘরের ঠান্ডা করার মেশিনটিকে ভালো রাখতে পারেন।

১) বর্ষাকালে বাইরে যখন প্রবল ঝড় বৃষ্টি হয়, তখন কিন্তু আপনার বাড়ির এই এসি মেশিনটিকেও যথেষ্ট যত্ন করে রাখতে হবে। এই সময় শুধুমাত্র ঝড়-বৃষ্টি নয়, তার সঙ্গে প্রচন্ড পরিমানে বিদ্যুৎ চমকায়, তাই সর্বদা এসির প্লাগ খুলে রাখতে হবে।

২) বর্ষাকালে অবশ্যই এসিকে ড্রাই মোডে রাখবেন। কারণ এই সময় বাতাসে ময়েশ্চারাইজারের পরিমাণ অনেকটাই বেশি থাকে, তাই আপনি যদি আপনার ঘরকেও ড্রাই মোডে রাখতে চান, তাহলে অবশ্যই এই কাজটি আপনাকে করতে হবে।

৩) এসির যে অংশটি বাইরে থাকে, সেখানটা কিন্তু বারবার মুছে নেওয়া দরকার। না হলে ঝড় বৃষ্টির সময় এসির গায়ে অনেকাংশে প্রচুর পরিমাণে ধুলো বালি জমে যায়, যার ফলে কিন্তু এসি অনেক তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে ।

৪) বর্ষায় এসি-র তাপমাত্রা ২৫-৩০ ডিগ্রির মধ্যে রাখাই ভাল। এতে স্বস্তিও পাবেন, আর বিদ্যুতের বিলও কম আসবে এবং এসিও অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

৫) বর্ষায় এসি-র এয়ার ফিল্টারের যত্ন নিতে হবে। কারণ এই সময় অনেক সময় বৃষ্টির জল এর ভেতরে ঢুকে যায়, যার ফলে কিন্তু রাস্তা বন্ধ হয়ে যায়। যার ফলে এসি খারাপ হয়ে যাওয়ার অনেকাংশের সমস্যা তৈরি হয়।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক