Hoop Life

Lifestyle: বিয়ের আগে মেয়েরা কিভাবে নিজেকে প্রস্তুত করবেন! জেনে নিন গোপন টিপস

শীত পড়তেই বিয়ের মরশুম শুরু হয়েছে দেশজুড়ে। জানা গেছে, এই মরশুমে ৪০ হাজার দম্পতি বাঁধা পড়বেন সাতপাকে। তবে বিয়ে জীবনের একটি সবথেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একদিকে বিয়ে যেমন জীবনে বয়ে আনে অফুরন্ত আনন্দ, অন্যদিকে বিয়ে থেকেই নানা কারণে জীবনে ধেয়ে আসতে পারে অশান্তির কালো মেঘ। তাই বিয়ের আগে মানসিক প্রস্তুতি খুবই জরুরি। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি ভীষণ জরুরি, কারণ বিয়ের পর মহিলাদের চারপাশ সম্পূর্ন বদলে যায়। তাই বিয়ের আগে নিজেদের কিভাবে প্রস্তুত করবেন মহিলারা, সেই বিষয়ে বেশ কিছু উপায় বলে থাকেন মনোবিদরা। একনজরে দেখে নিন সেইসব উপায়।

(১) নিজেকে সময় দিন: অনেক মহিলাই বিয়ের আগে নানা বিষয় ভেবে মানসিক চাপের সমস্যায় ভোগেন, যা তারা কাউকে বলতে পারেন না। তাই এই সমস্যার সমাধান করতে নিজেকেই সময় দিন। কাটান অবসর সময়। চা-কফি নিয়ে ব্যালকনি বা ছাদে গিয়ে দাঁড়ান। এতে মানসিক চাপ কমবে। হয়তো আপনার নানা সমস্যার সমাধানের সূত্রও খুঁজে পাবেন আপনি।

(২) বন্ধুদের সঙ্গে সময় কাটান: বিয়ের পর মহিলাদের সবকিছু বদলে যায়। বন্ধুদের সঙ্গেও কমে যায় যোগাযোগ। আর এইসব কথা ভেবে অনেকেই অবসাদগ্রস্ত হয়ে পড়েন। তাই বিয়ের আগে বন্ধুদের সঙ্গে সময় কাটান। প্রয়োজনে বন্ধুদের সঙ্গে কেনাকাটা করুন, ঘুরুন, বাইরে খাওয়াদাওয়া করুন। এতে মন হালকা হবে।

(৩) পর্যাপ্ত ঘুমান: আমাদের মানসিক উদ্বিগ্নতার মূল কারণ হল অপর্যাপ্ত ঘুম। বিশেষ করে বিয়ের আগে নানা চিন্তায় মহিলাদের চোখ থেকে ঘুম উড়ে যায়। তবে মনে রাখবেন এটি কিন্তু আরো উদ্বিগ্নতা বাড়িয়ে তোলে। তাই রাতে হালকা খাবার খেয়ে শুয়ে পড়ুন। প্রয়োজনে শুয়ে গান শুনুন। এতে ঘুম ভালো হবে। আর কমবে মানসিক চাপও।

(৪) নিজের শখের জিনিসগুলির সান্নিধ্যে থাকুন: বিয়ের পর মহিলাদের অনেক শখের জিনিস হারিয়ে যায়। আর এই চিন্তাই বাড়িয়ে তোলে মানসিক অবসাদ। তাই বিয়ের আগে নিজের শখের জিনিসগুলির সঙ্গে সময় কাটান। গান গাইলে নিয়মিত গানের চর্চা করুন। তাছাড়া ছবি আঁকা, হাতের কাজ এসব কাজ নিয়ে থাকুন। মন হালকা থাকবে।

(৫) পরিবারকে সময় দিন: মহিলাদের কাছে বিয়ে এমন একটি বিষয় যেটি থেকে বদলে যায় তার কাছের মানুষগুলি। তাই বিয়ের আগে পরিবারের সঙ্গে বেশি করে সময় কাটান। এতে আপনার মন যেমন ভালো থাকবে, তেমনই ভালো থাকবেন আপনার পরিবারের সকলের মন।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। যেকোনো মানসিক সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।