Hoop Story

ভারতের ৫ টি রহস্যময় মন্দির, একটি রয়েছে খোদ কলকাতার বুকেই

হিন্দু ধর্মের প্রাধান্যের জন্য ভারতবর্ষে মন্দির এর অভাব নেই। কিন্তু এই মন্দিরের মধ্যেও রয়েছে রহস্যময়তা। প্রাচীনকালের রাজারা তাদের অর্থনৈতিক উৎকর্ষতা দেখানোর জন্য একটার পর একটা চোখ ধাঁধানো মন্দির তৈরি করে গেছেন। তেমনি পাঁচটি রহস্যময় মন্দির সম্পর্কে আজকে জেনে নিন।

১) ডুবন্ত মন্দির (বারানসী): বারানসীর সিন্ধিয়া ঘাটের কাছে অবস্থিত এই মন্দির। এই মন্দিরটি জলের মধ্যে একেবারে ডুবন্ত অবস্থায় রয়েছে। তবে বর্তমানে এই মন্দিরটি একেবারে অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।

ডুবন্ত মন্দির

২) ব্রাহ্ম মন্দির (পুষ্কর): গোটা বিশ্বের একমাত্র ব্রাহ্ম মন্দির হল এটি। এটি পুষ্কর এ অবস্থিত। এর ভিতরে রয়েছে ভগবান ব্রহ্মার চারটি মস্তক ওয়ালা দেবতার মূর্তি। এটি চতুর্দশ শতকে নির্মিত হয়েছিল।

ব্রাহ্ম মন্দির

৩) চীনা মন্দির (কলকাতা): কলকাতার ট্যাংরা এলাকাতে একটা ছোট্ট শহর আছে যার নাম চায়নাটাউন। সেখানে বেশিরভাগ অধিবাসীরাই হলেন চীনা। এই এলাকাতেই একটি চীনা মন্দির আছে যেখানে প্রসাদ হিসেবে দেওয়া হয় চাউমিন। এই মন্দিরের দেবতা হলেন মা কালী।

চিনা মন্দির

৪) স্তম্ভেশ্বর মহাদেব মন্দির (ভাদোদারা): ভাদোদারা থেকে ৪০ মাইল দূরে অবস্থিত স্তম্ভেশ্বর মহাদেব মন্দির। এই মন্দিরটি আরব সাগরে অবস্থিত। ভাঁটার সময় একমাত্র এই মন্দিরটি দেখতে পাওয়া যায়। জোয়ারে মন্দিরটি একেবারে ম্যাজিকের মতো ভ্যানিশ হয়ে যায়।

স্তম্ভেশ্বর মন্দির

৫) বুলেট মন্দির (রাজস্থান): এই মন্দিরটি রাজস্থানের যোধপুরে অবস্থিত। এই মন্দিরে দেবতা হিসাবে পুজো করা হয় একটি রয়াল এনফিল্ড বুলেটকে। তারা বিশ্বাস করেন, এই বাইকটি নাকি এখানকার অধিবাসীদের অনেক সময় জীবন বাঁচিয়েছে।

বুলেট মন্দির
whatsapp logo