whatsapp channel

Train Late: আর ‘লেট’ করবেনা শিয়ালদহ শাখার ট্রেনগুলি, চালু হল এই অত্যাধুনিক প্রযুক্তি

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। তবে আমাদের দেশে ট্রেন লেট হওয়ার ঘটনাটি একটি নিত্য ঘটনা। প্রায়ই কোনো না কোনো স্টেশনে গিয়ে দাঁড়ালে ট্রেনের দেরিতে চলার ঘোষণা শোনা যায়। তবে এবার যাত্রীদের এই সমস্যা থেকে মুক্তি দিতে বিশেষ এক ব্যবস্থা গ্রহণ করতে চলেছে শিয়ালদহ রেল ডিভিশন। সেই বিষয়ে পরবর্তী অনুচ্ছেদে বিস্তারিত তথ্য রইল।

এবার শিয়ালদহ শাখায় রেল চলাচল মসৃন করতে চালু করা হচ্ছে ট্রেন ম্যানেজমেন্ট সিস্টেম (TMS)। এটি একটি অত্যাধুনিক প্রযুক্তি, যার মাধ্যমে ট্রেন লেট হওয়ার সমস্যা থেকে যাত্রীদের মুক্তি দেওয়া হবে বলে জানা গেছে। জানা গেছে এই TMS ব্যবস্থার মাধ্যমে শিয়ালদহ শাখায় চলাচল করা প্রত্যেকটি ট্রেনের উপর ভিডিও মনিটরিং করতে পারবেন রেল অধিকর্তারা। এর ফলে কোন লাইনে কোন ট্রেন কেন দেরিতে চলছে, তাও জানা যাবে সহজেই। পাশাপাশি ট্রেনের ক্রসিংয়েও নজরদারি চালানো যাবে এই TMS সিস্টেমের মাধ্যমে।

রেল সূত্রে জানা গেছে, ট্রেন ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে রেল লাইনের উপরেও একাধিক বিষয়কে মনিটরিং করা যাবে। TMS ব্যবস্থার ইন্টার লকিং সিস্টেমের মাধ্যমে সিগন্যাল, ট্র্যাক সার্কিট এবং পয়েন্টের সমন্বয় সাধন করা যাবে। এর ফলে অনেক দুর্ঘটনা এড়ানো যাবে বলেও জানা গেছে রেল সূত্রে। এও জানা গেছে যে, বর্তমানে এই ব্যবস্থা শিয়ালদা কন্ট্রোল অফিসে চালু করা হচ্ছে। তবে শীঘ্রই শিয়ালদা–রানাঘাট শাখায় অত্যাধুনিক প্রযুক্তি মিলবে। ফলে যাত্রীদের দেরিতে গন্তব্যে পৌঁছানো থেকে বিরত রাখা যাবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা