whatsapp channel

Tulsi Vastu: তুলসী গাছের সামনে প্রদীপ দিলেই মিলবে সুফল, দাম্পত্য জীবনে আসবে প্রেমের জোয়ার

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে।

Advertisements

বাস্তুশাস্ত্র মতে বাড়িতে লাগানোর জন্য শুভ ফলাফল প্রদান করে এমন কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট ইত্যাদি। তবে শুধু এইসব গাছ নয়, বাড়িতে তুলসী গাছ লাগানোর কথাও বলা হয় বাস্তুশাস্ত্রে। মনে করা হয়, তুলসী গাছ বাড়িতে থাকলে সেই বাড়িতে মা লক্ষ্মীর আগমন ঘটে। তুলসী গাছ এনে বাড়িতে লাগালেই কিন্তু এর সুফল পাওয়া যায়না। বাস্তুশাস্ত্র মতে, তুলসী গাছ ভুল দিকে লাগলে এর প্রভাব বিরূপ হতে পারে। যেভাবে পূর্বদিকে তুলসী গাছ লাগানো উচিত নয়। এর ফলে বাড়িতে অর্থনৈতিক সংকট তৈরি হতে পারে। সেই কারণে বাস্তুবিদরা সর্বদা পরামর্শ দিয়ে থাকেন যে তুলসী গাছ বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে লাগানো উচিত। এতে বাড়ির উপর মা লক্ষ্মীর কৃপা বর্ষিত হয়।

Advertisements

এছাড়াও বাড়িতে থাকা তুলসী গাছের সামনে প্রদীপ দেওয়া হলে তার শুভ প্রভাব পড়ে আমাদের জীবনে। কারণ এখন কার্তিক মাস শুরু হয়েছে। আর এই কার্তিক মাসেই দেবী লক্ষ্মী সহ গণেশ ও কুবেরের পূজা করা হয়। একইসঙ্গে এই মাসে ভগবান ও দেবতাদের প্রতি বাতি দেওয়ার রীতিও রয়েছে হিন্দু ধর্মে। একইসঙ্গে তুলসী গাছের সামনে প্রদীপ দেওয়ার নিয়মও পালন করে থাকেন বাঙালি মহিলারা। কথিত রয়েছে যে এই সময় এমনটা করলে বাড়িতে সুখ ও সমৃদ্ধির বিকাশ ঘটে। এমনটি করলে দাম্পত্য জীবনেও নেমে আসে সুখের জোয়ার।

Advertisements

এছাড়াও, তুলসী গাছে জল দেওয়া পুণ্যের কাজ হলে মনে করা হয় হিন্দু ধর্মে। টবে বা তুলসী মঞ্চে প্রতিদিন তুলসী গাছে জল দিলে কিন্তু এই ফলাফল মিলবে না। হিন্দুশাস্ত্র মতে, রবিবার দিনটি তুলসীর নির্জলা উপবাসের দিন। তাই এই দিনটিতে তুলসী গাছে জল দিলে নাকি চরম অর্থকষ্ট আসতে পারে পরিবারের উপর। তবে অনেকেই এই মতের বিরোধিতা করেন। কোনো বাড়িতে বারবার তুলসী গাছ এনে লাগালেও সেই গাছ যদি শুকিয়ে যায়, তাহলে সেটি সেই বাড়ির পিতৃদোষের ইঙ্গিত দেয়। এমনটা হলে আগে পিতৃদোষ কাটিয়ে ফেলা উচিত।

Advertisements

DIsclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিকে লেখা। বাস্তব জীবনে ব্যক্তিবিশেষে এই প্রভাব বিরূপ হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা