whatsapp channel

ঘরোয়া পদ্ধতিতে উকুন তাড়ানোর রইল চারটি কার্যকরী উপায়

বাচ্চা স্কুলে পড়লে স্কুল থেকে বাচ্চার মাথায় উকুন তারপর পুরো পরিবারের মাথায় উকুন হওয়ার সম্ভাবনা থাকে। আপনি যদি যত্ন না করেন তাহলে এই উকুনের পরিমাণ ক্রমাগত বাড়তে থাকবে। উকুন মারার…

Avatar

HoopHaap Digital Media

বাচ্চা স্কুলে পড়লে স্কুল থেকে বাচ্চার মাথায় উকুন তারপর পুরো পরিবারের মাথায় উকুন হওয়ার সম্ভাবনা থাকে। আপনি যদি যত্ন না করেন তাহলে এই উকুনের পরিমাণ ক্রমাগত বাড়তে থাকবে। উকুন মারার বাজারচলতি অনেক শ্যাম্পু বা তেল রয়েছে সেগুলি মাথায় ব্যবহার করলে চুলের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন উকুন মারার প্রাকৃতিক ঘরোয়া উপাদান।

১) নিম পাতা: নিম পাতা অতিরিক্ত তেতো হওয়ার জন্য এটি উকুনের যম। সরষের তেলের মধ্যে কয়েকটা নিমপাতা ফুটিয়ে সেই তেল ক্রমাগত মেখে সরু চিরুনি দিয়ে আঁচড়াতে পারলেই উকুন মরে যাবে।

২) রসুন: রসুনের ভয়ঙ্কর উগ্র গন্ধের জন্য মাথার উকুন একেবারেই থাকতে পারে না। সরষে তেলের মধ্যে কয়েক কোয়া রসুন কুচি দিয়ে ভালো করে ফুটিয়ে সেই তেল মাথায় লাগিয়ে ফেলুন।

৩) কালোজিরে: সরষে তেলের মধ্যে দু চামচ কালো জিরে দিয়ে ভালো করে ফুটিয়ে মাথায় লাগিয়ে ফেলুন।

৪) মেথি: সরষে তেলের মধ্যে মেথি গরম করে ফুটিয়ে মাথায় লাগিয়ে ফেলুন।

উকুন হলে উপরের ৪টি উপাদানের আপনার চুলের জন্য খুবই উপকারী। তবে খেয়াল রাখতে হবে মাথা যেন সর্বদা পরিষ্কার থাকে। দিনে অন্তত চারবার চুল ভালো করে আঁচড়াতে হবে। ভিজে চুলের মধ্যে চিরুনি দিয়ে আঁচড়ালে সহজেই উকুন বেরিয়ে আসে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media