Unit Area Value: কলকাতায় থাকতে হলে গুনতে হবে আরো বেশি টাকা, এই কর বাড়াচ্ছে পুরসভা

Debaprasad Mukherjee

নাগরিকদের নানা ধরণের কর আরোপ করে থাকে দেশ। এর মদ্বয়ে যেমন সকলকেই কোনকিছু জিনিস কিনতে হলেই দিতে হয় জিএসটি, তেমনই আবার কোথাও সার্ভিস ট্যাক্স, কোথাও বিনোদন ট্যাক্স দিতে হয়। তবে শহরে এলাকাভিত্তিক কর বলেও একটি অতিরিক্ত কর গুনতে হয় পুর এলাকার বাসিন্দাদের। শহর কলকাতাতেও এই ধরণের কর ব্যবস্থা চালু রয়েছে। তবে এবার এই ধরণের কর ব্যবস্থায় রক্ত পরিবর্তন আনতে চলেছে কলকাতা। আর এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে পুরসভার তরফ থেকে।

কলকাতা পুরসভা এলাকাতেও থাকার জন্য দিতে হয় এলাকাভিত্তিক কর। এটিকে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট পদ্ধতিও বলা হয়। কয়েকবছর আগেই এই কর ব্যাবস্থা চালু করেছে কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশন। আর এবার এই ব্যবস্থায় বিশেষ একটি পরিবর্তন আনতে চলেছে পুরসভা। জানা গেছে, এই কর পদ্ধতির বেস ভ্যালু বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। এর ফলে এলাকাভিত্তিক সম্পত্তি কর বৃদ্ধি পেতে পারে বলে জানা গেছে।

সম্প্রতি, মেয়র পরিষদের একটি বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে বিষয়টি এখনো আলোচনাধীন রয়েছে। জানা গেছে, কলকাতা পুরসভার পরবর্তী মাসিক অধিবেশনে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এতে অবশ্যই আবাস মন্ত্রকের সম্মতি লাগবে। যদি সেখানে এই প্রস্তাব গৃহীত হয়, তাহলেই এই বিষয়ে পরিবর্তন আনা হবে। কিন্তু কিভাবে কততো কর বাড়ানো হবে। এই বিষয়ে জানা গেছে, বিলাসিতার দিক থেকে আবাসনকে সাতটি ক্যাটাগরিতে ভাগ করে আলাদা আলাদাভাবে এই বৃদ্ধি হতে পারে।

এক্ষেত্রে এই সাতটি ক্যাটাগরি তৈরি করা হয়েছে ওই আবাসনের সুযোগ সুবিধাকে বিচার করে, তার ভিত্তিতে প্রাপ্ত রেটিংকে গণনা করেই। এক্ষেত্রে, ‘এ’ ক্যাটাগরিতে থাকা করদাতাদের ‘ইউনিট এরিয়া ভ্যালু’ স্কোয়ারফিট পিছু ৭৪ টাকা থেকে বেড়ে ৮১ টাকা হয়েছে। এছাড়াও, ‘বি’ ক্যাটাগরির নাগরিকদের ক্ষেত্রে এই মূল্য ৫৬ টাকা থেকে বাড়িয়ে ৬২ টাকা করা হয়েছে। ‘সি’-ক্যাটাগরির ক্ষেত্রে এই পরিমাণ ৪২ টাকা থেকে বাড়িয়ে, ৪৬ টাকা এবং ‘ডি’-ক্যাটাগরির ক্ষেত্রে এটি ৩২ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হচ্ছে। যদিও ‘ই’, ‘এফ’ এবং ‘জি’ ক্যাটাগরির ক্ষেত্রে খুব সামান্য অর্থই বাড়ানো হচ্ছে।

About Author

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা