Finance News

DA Hike-2023: দুর্গাপুজোর মাঝেই বাড়বে DA, উৎসবের মরশুমে সরকারি কর্মীদের জন্য বড় আপডেট

কয়েকদিন আগেই শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা আসন্ন। আর এই উৎসবের মরশুমেই বড় সুখবর আসতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। এবার পুজোর মরশুমেই বাড়তে পারে তাদের মহার্ঘভাতা, এমনটাই জানা গেছে। তাই এমনটা হলে যে তাদের কাছে উৎসবের মরশুমে এ এক বড় পাওনা হতে চলেছে, তাতে সন্দেহ নেই।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। জানা গেছে, উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা বাড়তে পারে। সূত্রের খবর, মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ হারে বৃদ্ধি করতে পারে।

উল্লেখ্য, দেশে খুচরা মূল্যস্ফীতি জুলাই মাসেই, গত ১৫ মাসের তুলনায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। আর সেই কারণেই এবার সরকার মহার্ঘভাতা বাড়াবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, এবার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করা হতে পারে। এই ডিএ বৃদ্ধি আগামী অক্টোবরের শেষ সপ্তাহ বা নভেম্বর থেকে কার্যকর হবে বলে জানা গেছে। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের প্রদত্ত ইন-হ্যান্ড বেতন বা পেনশনের মূল্যের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে একটি ত্রাণ ব্যবস্থা হিসাবে DA ও DR প্রদান করে। এবার ৭ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট। তাই এবার এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।

Related Articles