Finance News

Loan Rule: বদলে যাচ্ছে লোন নেওয়ার নিয়ম কানুন, জনগণের স্বার্থে বিরাট সিদ্ধান্ত RBI গভর্নরের

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এবার এবার এইসব বিষয়ে সাধারণ মানুষের হয়রানি কমাতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নাগরিকদের সুবিধার্থে এবার কিছু নিয়ম পরিবর্তন করার পথে RBI।

জানা গেছে, এবার থেকে লোন নেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট সুদের হার বেছে নিতে পারবেন ঋণ গ্রহীতারা। অর্থাৎ, যে সুদের হার নয় চিন্তিত থাকেন গ্রাহকরা, এবার সেখান থেকে তাদের মুক্তি দিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এই বিষয়ে স্পষ্টভাবে জানিয়েছেন যে গ্রাহকদের হয়রানি থেকে স্বস্তি দিতে এবার থেকে লোন নেওয়ার আগে তার সুদের হার পর্যালোচনা করার সুযোগ দেওয়া হবে। আর এই বিষয়ে একটি নির্দিষ্ট পরিকাঠামো তৈরির বিষয়টিও জানিয়েছেন তিনি।

এই প্রসঙ্গে মতামত সুস্পষ্ট করে RBI গভর্নর শক্তিকান্ত দাস তার দেওয়া এক বিবৃতিতে বলেন, “রিজার্ভ ব্যাঙ্কের পর্যালোচনা এবং জনগণের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়ার পরে, এটি প্রকাশ্যে এসেছে যে অনেক সময় ঋণগ্রহীতাদের সম্মতি ছাড়া এরকমভাবেই সুদের হার নির্ধারণ করা হয়।” একইসঙ্গে তিনি জানান যে এর জন্য একটি নির্দিষ্ট পরিকাঠামো তৈরি করবে RBI, যেটি সকল ঋণদাতা ব্যাঙ্কগুলিকে মেনে চলতে হবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা