Finance News

Salary Hike: সেপ্টেম্বর থেকেই বেতনের নতুন নিয়ম, বিশাল সুবিধা পাচ্ছেন এই কর্মীরা

গত সপ্তাহেই শুরু হয়েছে নতুন মাস সেপ্টেম্বর। আর পয়লা সেপ্টেম্বর থেকে অনেক কিছুতেই পরিবর্তন ঘটেছে। তবে সবচেয়ে বড় পরিবর্তন ঘলতেছে চাকুরিজীবীদের জীবনে। বর্তমানে যারা বিভিন্ন দকফটরে কর্মরত আছেন এই সেপ্টেম্ব থেকেই একটি বড় সুবিধা লাভ করতে চলেছেন। আসলে তাদের বেতনের নিয়মে পরিবর্তন এসেছে। এটি সেই সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে যারা নিয়োগকর্তার পক্ষে থাকার জন্য একটি বাড়ি পেয়েছেন এবং তার জন্য তাদের বেতন থেকে কিছু টাকা কেটে নেওয়া হয়েছ।

সম্প্রতি, সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) একটি নতুন নিয়ম কার্যকর করেছে। এই নিয়মে বোর্ড পারকুইজিট ভ্যালুয়েশনের সীমা নির্ধারণ করেছে। আগের তুলনায় এই সীমা কমানো হয়েছে। এর অর্থ হল অফিস থেকে বাড়ি পাওয়া কর্মচারীদের বেতনে ট্যাক্স ডিডাকশনের সীমা পরিবর্তন করা হয়েছে। CBDT মূল্যায়ন সংক্রান্ত নিয়ম শিথিল করেছে।

CBDT-এর দ্বারা জারি হওয়া এই বিজ্ঞপ্তি অনুসারে, এখন অফিস থেকে পাওয়া বাড়ির বিনিময়ে বেতনে কর ডিডাকশন কম হবে। এর সরাসরি প্রভাব ওইসব কর্মচারীদের বেতনের উপর ডেলহ যাবে। কারণ ট্যাক্স কম দেওয়ার কারণে তাদের হাতে প্রাপ্ত বেতন আরো অনেকটাই বেশি হবে। গোটা দেশে বিগত ১ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে। অর্থাৎ, এই সুবিধা পাওয়ার যোগ্য কর্মীরা আগামী মাসের বেতনে আরও কিছু টাকা বেশি পেতে চলেছেন।

পারকুইসিট নিয়ম প্রযোজ্য যেখানে কোম্পানির দ্বারা কর্মচারীকে আবাসিক আবাসন প্রদান করা হয়েছে। কোম্পানি এই বাড়িটি তার কর্মচারীকে ভাড়া ছাড়া থাকার জন্য দেয়। তবে, এটি আয়করের পারকুসিট নিয়মের অধীনে করা হয়। এতে ভাড়া দেওয়া হয় না কিন্তু করের কিছু অংশ কর্মচারীর বেতন থেকে কেটে নেওয়া হয়। পারকুইসাইট ভ্যালুয়েশনের সীমা শুধুমাত্র এই ডিডাকশনের জন্য নির্দিষ্ট করা হয়েছে। এটি বেতনের সাথে যোগ করা হয় এবং তারপর ট্যাক্স হিসাবের অন্তর্ভুক্ত করা হয়।

Related Articles