whatsapp channel

Recipe: একঘেয়ে আলুর দম আর নয়, এই রেসিপি শিখে নিলেই রান্নার প্রশংসা করবে সকলে

মাছ, মাংস ছেড়ে যদি একটু অন্য স্বাদের খাবার খেতে চান, তাহলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ স্বাদের আলুর দম। এই আলুর দম লুচি, রুটি, পরোটা, ফ্রাইড রাইস, পোলাও এর সঙ্গে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

মাছ, মাংস ছেড়ে যদি একটু অন্য স্বাদের খাবার খেতে চান, তাহলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ স্বাদের আলুর দম। এই আলুর দম লুচি, রুটি, পরোটা, ফ্রাইড রাইস, পোলাও এর সঙ্গে কিন্তু ভীষণ ভালো যাবে, পুজোর সময় অনেকেই কয়েকটা দিন নিরামিষ আহার করেন তারা কিন্তু অনায়াসে এই খাবার খেতে পারেন পেটপুরে।

তবে অনেকেই পেঁয়াজ, রসুন দিয়ে কিংবা মাংসের কিমা দিয়ে আলুর দম বানিয়ে থাকেন, যারা আমিষ আলুর দম খেয়েছেন, তারা একবার এই নিরামিষ আলুর দম বাড়িতে বানিয়ে দেখুন। দেখবেন আপনার সাথে সাথে আপনার বাড়িতে যারা আছে কিংবা বাড়িতে আসা অতিথিরা কিন্তু রীতি মতন আঙুল চেটে খাবেন।

উপকরণ –
এক কিলো চন্দ্রমুখী আলু
নুন, মিষ্টি স্বাদ মতন
হলুদ গুঁড়ো পরিমান মত
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
কাজুবাদাম বাটা তিন থেকে চার টেবিল চামচ
পোস্ত বাটা চার টেবিল চামচ
চার মগজ বাটা ৪ টেবিল চামচ
দুটো টমেটো ভালো করে পুড়িয়ে নিতে হবে
এক টুকরো আদা একইভাবে পোড়াতে হবে
সরষের তেল পরিমান মত
এক চা চামচ গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা
টক দই চার থেকে পাঁচ চামচ
ধনেপাতা কুচি

প্রণালী
মশলা তৈরি করার জন্য প্রথমে টমেটো আর আদাকে খুব ভালো করে পুড়িয়ে নিয়ে তারপরে মিক্সিতে একটা পেস্ট করে নিতে হবে। এরপরে এর সঙ্গে করে নিতে হবে ধনেপাতা, কাঁচা লঙ্কা ভালো করে পেস্ট হয়ে গেলে, মশলা তৈরি এরপরে এর মধ্যে সমস্ত গুঁড়ো মশলা মিশিয়ে টক দইয়ের সঙ্গে ভালো করে মিক্স করে রেখে দিতে হবে।

এরপরে কড়াইতে সরষের তেল গরম করে তাতে আলুগুলো সামান্য ভেজে তুলে রাখতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা। এরপর এর মধ্যে ওপরের বলা মিশ্রণটি খুব ভালো করে দিয়ে ভালো করে কষাতে হবে, ভালো করে কষানো হয়ে গেলে পাশ দিয়ে যখন তেল ছেড়ে যাবে, তখন এর মধ্যে ভেজে রাখা আলু দিয়ে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ইচ্ছা করলে ওপরে ধনেপাতা দিয়ে গরম গরম পরিবেশন করুন অসাধারণ পোড়া মশলা দিয়ে আলুর দম।

Recipe: একঘেয়ে আলুর দম আর নয়, এই রেসিপি শিখে নিলেই রান্নার প্রশংসা করবে সকলে

 

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক