Hoop News

Vishwakarma Yojana: পেয়ে যাবেন ১ লাখ টাকা, আগামী মাস থেকে এই প্রকল্প চালু করতে চলেছে মোদী সরকার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লালকেল্লা থেকে এই যোজনার ঘোষণা করেছে

সরকারে ক্ষমতায় আসার পর থেকেই মোদি সরকার ভারতের সাধারণ মানুষের জন্য নানারকম নতুন নতুন প্রকল্প নিয়ে এসেছে। কিছুদিন আগেই ছিল স্বাধীনতা দিবস। এই বিশেষ দিনে লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশ্যে বক্তৃতা দিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই বিশেষ দিনে তাঁর ভাষণে অনেক নতুন নতুন প্রকল্পের কথা ঘোষণা করেন। প্রকল্পের খোলনলচে সমন্ধে বিস্তারে বিবরণ দেন প্রধানমন্ত্রী। আর তিনি দাবি করেছেন যে খুব শীঘ্রই এইসমস্ত প্রকল্পের সুফল পৌঁছে যাবে সাধারণ মানুষের কাছে।

আগামী মাসেই শুরু হবে কেন্দ্রীয় সরকারের একটি ধামাকাদার স্কিম। এই স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লালকেল্লা থেকে ঘোষণা করেছেন যে সাধারণ মানুষের জন্য আগামী মাস থেকে চালু হবে বিশ্বকর্মা যোজনা। বিশ্বকর্মা জয়ন্তী উপলক্ষে এই প্রকল্পটি চালু করা হবে। এই প্রকল্প সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘সরকার দক্ষতা সম্পন্ন ব্যক্তিদের জন্য এই প্রকল্পটি শুরু করছে।‘ কে এই যোজনার অন্তর্গত হবেন?

তাঁতি, কামার, স্বর্ণকার, ওয়াশারম্যান এবং নাপিতসহ প্রায় ৩০ লক্ষ কারিগরী শিল্পে দক্ষতাসম্পন্ন ব্যক্তিদের জন্য কেন্দ্রীয় সরকার দেবে এই বিশ্বকর্মা যোজনা। আগামী মাসে বিশ্বকর্মা জয়ন্তীতে এই প্রকল্প চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আওতায় কেন্দ্রীয় সরকার ১৩,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। কি থাকবে এই যোজনায়?

আপনাদের জানিয়ে রাখি যে এই যোজনায় কারিগরী শিল্পে দক্ষতাসম্পন্ন ব্যক্তিদের কেন্দ্রীয় সরকার ১ লাখ টাকার লোন দেবে। এই জন্য ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার। প্রায় ৩০ লাখ মানুষ এই ঋণ নিতে পারবেন।

Related Articles