whatsapp channel

Wall Clock Vastu: বাড়ির এই দিকের দেওয়ালে ঘড়ি রেখে অজান্তেই দুর্ভাগ্য ডেকে আনছেন না তো! জেনে নিন বাস্তুমত

বহু শতাব্দী ধরে বাস্তুশাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বহু শতাব্দী ধরে বাস্তুশাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। এছাড়াও আরো ভিবিন্ন জিনিসের প্রভাব নিয়ে আলোচনা হয়ে থাকে বাস্তুশাস্ত্রে। তাই এখনো অনেকেই মনে মনে এসব নিয়ম মেনে চলেন।

গৃহসজ্জায় আমরা নানা জিনিস ব্যাবহার করে থাকি। কেউ যেমন দেওয়ালে ছবি দিয়ে ঘর সাজিয়ে তোলেন, কেউ আবার ঘর সাজাতে ভালোবাসেন নানা শো-পিস দিয়ে। এসবের পাশাপাশি আসবাবপত্র তো হল কোনো বাড়ির প্রধান বস্তু। তবে বাস্তুশাস্ত্র মতে ঘর সাজালে ঘরের মধ্যে সদা বিরাজ করে সুখ ও শান্তি, এমনটাই মনে করেন অনেকেই। তবে বাড়ির দক্ষিণ দিকে হল একটি গুরুত্বপূর্ণ দিক। এই দিকে সব জিনিস রাখা চলেনা। তবে বাস্তুশাস্ত্রে বাড়ির দক্ষিণ দিকে কি কি জিনিস রাখা চলে, তা বিধান দেওয়া আছে। একনজরে দেখে নিন সেইসব নিয়মকানুন।

গৃহসজ্জা ও আমাদের দৈনন্দিন জীবনে ঘড়ি হল একটু অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। এই ঘড়ির মাধ্যমেই আমরা সময়ের হিসেবনিকেশ করে থাকি। সেই কারণেই বাস্তুশাস্ত্রে ঘড়ির অবস্থান নিয়ে নানা বিধান দেওয়া হয়েছে। বাস্তু বিশেষজ্ঞরা মনে করেন যে সঠিক দিকে ও সঠিক নিয়ম মেনে ঘড়ি না রাখলেই ঘরে নেমে আসতে পারে দুর্ভাগ্যের মেঘ। বাস্তু মতে, ঘরের পূর্ব, পশ্চিম এবং উত্তর দিকের দেওয়ালে ঘড়ি রাখলে তার ভালো ফল পাওয়া যায়। তবে এই দিকের দেওয়ালে জায়গা না থাকলে উত্তর দিকের দেওয়ালে ঘড়ি রাখা যায়।

তবে ভুল করেও দক্ষিণ দিকের দেওয়ালে ঘড়ি রাখবেন না। এর প্রভাব মারাত্মকভাবে পড়তে পারে জীবনে। কারণ দক্ষিণ দিককে যমের দিক বলে মনে করা হয় সনাতনী শাস্ত্রে। তাই এই দিকে ঘড়ি রাখলেই দুর্ভাগ্যের জীবন শুরু হতে পারে। এছাড়াও বন্ধ ঘড়ি বাড়িতে একদমই টাঙিয়ে রোলহ উচিত নয়। এতে খারাপ সময় আসে ঝড়ের বেগে। এছাড়াও বাস্তু বিশেষজ্ঞদের মতে, ঘড়ির সময় সর্বদা কয়েকমিনিট এগিয়ে রাখা উচিত। জীবনে এর ফলে সৌভাগ্য নেমে আসবে।

Wall Clock Vastu: বাড়ির এই দিকের দেওয়ালে ঘড়ি রেখে অজান্তেই দুর্ভাগ্য ডেকে আনছেন না তো! জেনে নিন বাস্তুমত

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লিখিত। কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা