whatsapp channel

Hair Care: চুলে তেল লাগানোর পর যে ৪টি বদভ্যাসের কারণে টাক পড়া শুরু হয়

চুল সুন্দর রাখতে পুষ্টির প্রয়োজন হয়। আমরা যখন আমাদের চুলের সঠিক যত্ন নিই, তখনই আমাদের চুল ঘন, লম্বা এবং চকচকে, সুন্দর হয়। কিন্তু কেমিক্যাল দিয়ে যদি হেয়ার প্রোডাক্ট ব্যবহারে চুল…

Avatar

চুল সুন্দর রাখতে পুষ্টির প্রয়োজন হয়। আমরা যখন আমাদের চুলের সঠিক যত্ন নিই, তখনই আমাদের চুল ঘন, লম্বা এবং চকচকে, সুন্দর হয়। কিন্তু কেমিক্যাল দিয়ে যদি হেয়ার প্রোডাক্ট ব্যবহারে চুল দ্রুত নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে মানুষ প্রায়ই চুলে তেল দিয়ে থাকেন। চুলে তেল লাগানো কতটা জরুরী তা আপনি নিশ্চয়ই আপনার ঠাকুমার কাছ থেকে শুনেছেন। তেল লাগালে শুধু চুলই গজাবে না চুল সুন্দর হবে। তবে আর দেরি না করে Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই টিপস।

১) তেল লাগানোর সাথে সাথে চুল আঁচড়ানো উচিত না। যে তেল লাগালে চুল নরম হয়ে যায়। এক্ষেত্রে চুল আঁচড়ালে চুল ভেঙে ফেটে যেতে পারে। তাই প্রায় আধ ঘণ্টা পর চুল আঁচড়ান। এতে চুলের তেল শুষে নেবে, ফলে আপনার চুল নষ্ট হয়ে যাবে না।

২) চুল শক্ত করে বাঁধবেন না, খুব কম লোকই জানেন যে চুলে তেল দেওয়ার পরে, চুল শক্ত করে বাঁধা উচিত নয়। কারণ তেল লাগানোর পর চুল নরম হয়ে যায় এবং বেশি জোরে বাঁধার ফলে চুলে চাপ পড়ে। যার কারণে ভাঙতে শুরু করে। এভাবে ক্রমাগত করতে থাকলে চুল পড়ে যেতে পারে। তাই তেল লাগানোর পর ভুলেও চুল জোরে বাঁধবেন না। আপনি চাইলে আলগা বিনুনি, বা খোঁপা তৈরি করতে পারেন।

৩) খুব বেশি তেল লাগাবেন না। বেশি তেল লাগালে চুলে তেমন উপকার পাওয়া যায় না। তাই চুলে অতিরিক্ত তেল ব্যবহার করা উচিত নয়। এতে শুধু আপনার চুল ধোয়াই কষ্টকর হবে না, বেশি শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর আপনার চুলও নিস্তেজ দেখাবে।

৪) চুলে তেল লাগানোর সাথে সাথে মাথা ধুয়ে ফেলবেন না। তেল দিয়ে চুলে মালিশ করার সাথে সাথে মাথা ধোয়া উচিত নয়। মাথা ধোয়া চুলে পর্যাপ্ত পুষ্টি পাবে না। যার কারণে আপনার চুল দুর্বল হতে শুরু করবে। তাই একটু সময় নিন, যাতে তেল মাথার ত্বকে পৌঁছায়। অন্তত আধ ঘণ্টা মাথায় তেল লাগিয়ে রাখুন। তবে সারা রাত রাখার প্রয়োজন নেই। এতে করে আপনার চুল শুধু নরমই হবে না, মজবুতও হবে।

whatsapp logo