whatsapp channel

Weather Forecast: মাটি হবে নববর্ষের সব প্ল্যান! সন্ধ্যের আগেই ঝড়বৃষ্টির পূর্বাভাস ১০ জেলায়

আজ পয়লা বৈশাখ। আজকের দিনটি থেকে নতুন বছরের সূচনা হয়ে গেল বাংলায়। আজ নতুনত্বের আনন্দের স্রোতে উদ্বেলিত বাঙালি। তবে যেহেতু এই সময়ে এসে বাংলা নববর্ষ, তাই একথা বলাই যায় যা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আজ পয়লা বৈশাখ। আজকের দিনটি থেকে নতুন বছরের সূচনা হয়ে গেল বাংলায়। আজ নতুনত্বের আনন্দের স্রোতে উদ্বেলিত বাঙালি। তবে যেহেতু এই সময়ে এসে বাংলা নববর্ষ, তাই একথা বলাই যায় যা গ্রীষ্মের ভ্যাপসা গরমে কাটে বাঙালির এই উৎসব। আর এবারেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। কারণ ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ চৈত্রের মাঝেই গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়।

Advertisements

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত কয়েকদিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে আজ থেকে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। যদিও একাধিক জেলায় আজও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। তবে আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াস। তবে দিনভর রোদ ও গরমের দাপট আজ কিছুটা হলেও ফিকে হচ্ছে রাজ্যে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যদিও সকাল থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় পরিস্কার আকাশ রয়েছে। তবে বিকেল হকেই কোথাও কোথাও বৃষ্টিপাত হতে পারে বলে রয়েছে পূর্বাভাস। আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল বিকেলের দিকেও বৃষ্টি হতে পারে এইসব জেলায়। তবে আজ মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর হুগলি, হাওড়া, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়। এইসব জেলায় আজ থেকেই ফের ৪০ ডিগ্রির তীব্র গরম পড়তে চলেছে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই কারণে আপাতত উত্তরবঙ্গের কোনো জেলায় সেভাবে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা নেই।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা