Hoop News

Weather Forecast: বাড়বে জ্বালাপোড়া গরম, দুপুরে লু বইবে, জেলায় জেলায় জারি সতর্কতা

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে গ্রীষ্মকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এক্কেবারে বদলে গিয়েছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। যদিও গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের শুরু থেকেই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত কয়েকদিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তৈরি হয়েছে তাপপ্রবাহের মতো অস্বস্তিকর অবস্থার। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াস। দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আজ তাপপ্রবাহের প্রভাব দেখা যাবে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। এছাড়াও বৃহস্পতিবার ও শুক্রবারও তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এক ধাক্কায় ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাবে। একইসঙ্গে বাড়বে বাতাসের আর্দ্রতার পরিমান। ফলস্বরূপ ভ্যাপসা ও অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়লেও উত্তরবঙ্গের জেলাগুলিতে থাকবে স্বস্তিদায়ক আবহাওয়া। উত্তরের পাঁচটি জেলায় আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে আজ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

Related Articles