Weather: মঙ্গলে বৃষ্টিযোগ জেলায় জেলায়, উত্তরবঙ্গে জারি সতর্কতা, দক্ষিণের আবহাওয়া কেমন থাকবে!

গত রবিবার ও সোমবার ধরে রাজ্যের বুকে হয়েছে ঘূর্ণিঝড় রেমাল-এর তান্ডব। বঙ্গোপসাগরে তৈরি এই ঘূর্ণিঝড় রবিবার রাতেই আছড়ে পড়েছিল মাটির উপর। ওইদিন রাত ১২ টার পর বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝামাঝি মোংলা বন্দরের দক্ষিণ পশ্চিমে ল্যান্ডফল করে ঘূর্ণিঝড় রেমাল। ল্যান্ডফলের সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। তারপর থেকেই দাপট দেখিয়েছে এই ঘূর্ণিঝড়।

তবে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব রীতিমতো ফিকে হয়েছে দক্ষিণবঙ্গে। যদিও এর ছাপ রয়ে গেছে রাজ্যের উপকূলবর্তী এলাকায়। তবুও ঘূর্ণিঝড় বা বৃষ্টি, দুটোই বন্ধ হয়র আজ সকাল তর্কে। তবে দক্ষিণবঙ্গে পরিষ্কার আবহাওয়া থাকলেও আজ থেকে উত্তরবঙ্গের কয়েকটি জড়লায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কেমন থাকবে সামগ্রিক রাজ্যের আবহাওয়া? আলিপুর থেকে সর্বশেষ আপডেট জেনে নিন এই নিবন্ধের মাধ্যমে।

● কলকাতার আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে যে আজ বিকেলের দিকে কলকাতার বুকের বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আজ ঝড় বা দুর্যোগের সতর্কতা নেই শহরের বুকে। তবে গত ২ দিনের ঝড়বৃষ্টির কারণে কলকাতা শহরের পারদ অনেকটাই নেমে গিয়েছে। আজকেল কলকাতায় গরম কম থাকবে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবর শুধুমাত্র হালকা বৃষ্টিই হবে জেলায় জেলায়। ঝড় বা দুর্যোগের পূর্বাভাস আজ সেভাবে নেই দক্ষিণবঙ্গের কোনো জেলাতেই। আজ ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হুগলি, হাওড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায়। আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় সেভাবে গরম পড়বে না।

● উত্তরবঙ্গের আবহাওয়া: ঘূর্ণিঝড় রেমাল দুর্বল হয়ে ক্রমে উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এই কারণেই আজ ঝড়বৃষ্টির দাপট বেশি থাকবে উত্তরবঙ্গের জেলায় জেলায়। আজ দুর্যোগের সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। এই তিন জেলায় আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও আজ দার্জিলিং, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে।