whatsapp channel

Weather Update: শীঘ্রই ধেয়ে আসছে কালবৈশাখী, স্বস্তির বৃষ্টি শুরু হবে কলকাতাসহ দক্ষিণবঙ্গে

বৈশাখ মাসের আগমন হয়েছে তবু কালবৈশাখীর দেখা নেই। তবে এবারে পাকাপোক্ত স্বস্তির খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর রাজ্যের একাধিক জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি । আবার কিছু জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা।…

Avatar

Advertisements
Advertisements

বৈশাখ মাসের আগমন হয়েছে তবু কালবৈশাখীর দেখা নেই। তবে এবারে পাকাপোক্ত স্বস্তির খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর রাজ্যের একাধিক জেলায় ঝেঁপে নামবে বৃষ্টি । আবার কিছু জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। সবার একটাই প্রশ্ন, কবে আসবে কালবৈশাখী, কবে ঝেঁপে নামবে বৃষ্টি!

Advertisements

এসবের মধ্যেই সুখবর শোনাল হাওয়া অফিস। যা গত কয়েকদিনের জন্য কলকাতার মানুষকে রেহাই দিতে চলেছে। এই সপ্তাহেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার পূর্বাভাস রয়েছে বঙ্গে। তবে সে আনন্দ থেকে কি বঞ্চিতই থাকবে কলকাতা? দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতেও তাপপ্রবাহ পরিস্থিতি থাকবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতায় আজ বৃষ্টির সম্ভাবনা কম। সকালে আংশিক মেঘলা আকাশ হলেও বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি চড়চড় করে বাড়বে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৪ শতাংশ। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চললেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃষ্টির পরিমাণ বাড়তেও পারে দক্ষিণবঙ্গে। বুধবারের পর থেকে দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে আজ বা আগামী ৪৮ ঘণ্টায় কলকাতায় কালবৈশাখীর সম্ভাবনা তৈরি হতে পারে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisements

দক্ষিণবঙ্গের পশ্চিমের পাঁচ জেলা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। তাপমাত্রা ৪২ ডিগ্রির কাছাকাছি থাকবে এই জেলাগুলিতে। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। দু’এক জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান এবং দক্ষিণ ভারতের তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ উপকূলে, বঙ্গোপসাগরে এবং মধ্য আরব সাগরে। উত্তর বঙ্গোপসাগরে সেভাবে কোনও অক্ষরেখা এখনো অবধি নেই।

Advertisements

পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। আগামী কয়েকদিন বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। অসম, মেঘালয়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা বুধ ও বৃহস্পতিবার। বাকি রাজ্যগুলিতে বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। দক্ষিণ ভারতের রাজ্য অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরালা, পন্ডিচেরিতে বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে।

Advertisements
whatsapp logo
Advertisements