Hoop NewsHoop Trending

Weather Update: শীতের বিদায় আসন্ন, বাড়বে তাপমাত্রা, বৃষ্টিতে ভিজবে উত্তরের পাঁচ জেলা

পশ্চিমী ঝঞ্ঝা তার খামখেয়ালিপনা বোধ হয় শীতকে কিছুদিনের জন্য ধার দিয়েছে। তাপমাত্রা বেড়ে চলেছে অথচ শীত দৃঢ়। তবে এই দৃঢ়তা যে বেশিদিনের নয় তা বেশ বুঝিয়েই দিয়েছেন হাওয়া ভবন। কারণ পশ্চিমী ঝঞ্ঝা আবারও ফিরতে পথে। বুধবার অর্থাৎ ৯ ফেব্রুয়ারি অবধি রেহাই পাবে দক্ষিণ বাংলা। কিন্তু পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে হালকা বৃষ্টি হবে। তবে বৃহস্পতিবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে আবার বৃষ্টিবিপদ শুরুর আশঙ্কা করছেন আবহাওয়াবিদগণ।

মৌসম ভবন আশ্বাস দিয়েছিল সরস্বতী পূজার পর বেশ কিছুদিন শীত উপভোগ করবে বাংলা। সেদিন তবে এবার শেষ। আসন্ন বৃষ্টির পর আনুষ্ঠানিক ভাবে শীত ফিরে যাবে। পূবালি হাওয়া এবং পশ্চিমী ঝঞ্ঝার ষাট করেই আসাময়িক বৃষ্টিকে ফেরাচ্ছে বাংলায়। ফলে রাতের তাপমাত্রা আগামী তিন দিনে দুই বঙ্গেই ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে থাকবে। ওদিকে উত্তর বাংলার দার্জিলিং, কালিম্পঙের মতো পাহাড়ি এলাকাগুলি এই তিন থেকে চার দিন হালকা বৃষ্টির সম্মুখীন হতেই পারে।

উত্তরের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের মতো নিম্নমুখী জেলায় বৃষ্টিবিপদ আসছে না। তবে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের মতো জেলাগুলিতে কুয়াশার প্রভাব অনেক বেশি থাকবে আগামী ২৪ ঘণ্টায়। যার ফলে ট্রেন চলাচল কিছুটা হলেও বিঘ্নিত হতে পারে। আর এদিকে অত্যধিক খামখেয়ালি বৃষ্টির জেরে কৃষক সংসারে বেগতিক দেখা গিয়েছে।

মঙ্গলবারের আবহাওয়া:
সকালের দিকে ঘন কুয়াশায় দৃশ্যমানতা কম ছিল। বলা বাহুল্য, যান চলাচলে অসুবিধা অল্পবিস্তর হয়েছেই। এদিকে স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৪.৯ ডিগ্রি সেলিসয়াস পর্যন্ত হয়ে গিয়েছিল। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল প্রায় ৯৭ শতাংশ। আগামীকাল যদিও বা তাপমাত্রা বাড়ে খুব একটা হেরফের হবে না বলেই জানিয়েছে মৌসম ভবন।

whatsapp logo