whatsapp channel

Adhaar Surname Change: বিয়ের পর ‘নো-টেনশন’, বাড়িতে বসেই আধার কার্ডের পদবি পরিবর্তন

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

এবার বিয়ের পর মহিলাদের জীবনের সঙ্গে বদলে যায় তাদের পদবী। যদিও বিয়ের পর বাবার পদবি রাখতে পারেন মহিলারা। কিন্তু অনেকেই বিয়ের পর নামের পাশে স্বামীর পদবি রাখতেই পছন্দ করেন। আবার কেউ কেউ দুই পদবিই রাখেন পাশাপাশি। কিন্তু এই পদবি পরিবর্তনের অর্থ হল একাধিক নথিতে এই পদবি পরিবর্তন করা। এক্ষেত্রে আধার কার্ডের উপর পদবি পরিবর্তন কিভাবে করা যায়, তা অনেকেরই অজানা। তাই আজকের দিনে দাঁড়িয়ে এই পদ্ধতিটি জেনে রাখা জরুরি।

এই কাজটি খুবই সহজ। এই কাজটি করতে হলে বিয়েটি পর প্রথমেই যেতে হবে আধার এনরোলমেন্ট সেন্টারে। সেখানে উপস্থিত আধার এক্সিকিউটিভের কাছে বলতে হবে আপনার আবেদনের বিষয়ে। তখন তিনি একটি ফর্ম দেবে, যে ফর্ম সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে তার কাছেই। তারপর তিনি একটি একনলেজমেন্ট স্লিপ দেবেন। তাতেই নাম্বার লেখা থাকবে, যার মাধ্যমে এই পরিবর্তনের স্টেটাস দেখা যাবে। তবে এই সম্পুর্ন কাজটি করতে গুনতে হবে ৫০ টাকা।

তবে কিছু নথি দিতে হবে এই কাজটি করার সময়। অর্থাৎ আবেদনপত্র জমা দেওয়ার সঙ্গে কিছু আসল নথি জমা দিতে হয়। সেইসব নথিগুলি হল, আবেদনকারীর বিবাহের প্রামাণ্য নথি বা ম্যারেজ সার্টিফিকেট, আইনি ভাবে অনুমোদিত নাম পরিবর্তনের শংসাপত্র, এবং একজন গেজেটেড অফিসার বা তহসিলদার দ্বারা জারি করা একটি উপযুক্ত লেটারহেডে আবেদনকারীর ছবি-সহ পরিচয় শংসাপত্র। এইগুলি দিয়ে আবেদন করলেই আধার কার্ডে পদবি পরিবর্তন করা যাবে খুব সহজেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা