whatsapp channel
Hoop News

শীঘ্রই ধেয়ে আসছে বজ্রবৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া, বৃষ্টির সম্ভাবনা কোন এলাকায়! দেখুন একনজরে

এবছরের শুরুতে যেমন ছিল শীত তেমনি সেরকম গরমেও রেকর্ড পড়ে গিয়েছে মার্চ মাসের শুরুতে। ক্যালেন্ডার বলছে বৈশাখ আসতে এখনো বেশ দেরী চৈত্র মাসে গরম তার খেলা দেখানো শুরু করে দিয়েছে ইতিমধ্যেই রাজ্যের জেলায় জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। রাতের দিকে, ভোরের দিকে শীতের আমেজ এখনও অব্যাহত। সূর্যের তাপে জ্বলছে সারা বাংলা। এই গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বৃষ্টির জন্য চাতক পাখির মতো সারা বাংলার মানুষ হাঁ করে বসে রয়েছে।

তবে এখনই দক্ষিণবঙ্গে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই তবে উত্তরবঙ্গের পাঁচ জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দপ্তর অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ১-২ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আরো বেশি গরম বাড়বে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বিভিন্ন জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারার সম্ভাবনা আছে।

আগামী দুই দিন বুধ ও বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে ওই জেলাগুলিতে প্রধানত শুষ্ক আবহাওয়াই থাকবে। ইতিমধ্যে এই ঝোড়ো হাওয়ার জেরে আজ থেকে ১ এপ্রিল সমুদ্রে মাছ ধরতে যেতে মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হাওয়া অফিস সূত্রে এও জানা গিয়েছে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, দুই দিনাজপুর, কালিম্পং, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির হওয়ার সম্ভাবনা প্রবল। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আপাতত কলকাতায় গরম থেকে মুক্তির কোনও আভাস দিতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। এদিনও রাজ্যের অনেক জায়গায় তাপমাত্রা সোমবারের থেকে বেশ বেড়েছে আবার কোনও কোনও জায়গায় কমেছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। তা এদিন বেড়ে হয়েছে ২৭. ১ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গে গরম থেকে অস্বস্তি বাড়লেও, উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতাতে কবে বৃষ্টি হবে এখন কিছুই জানাননি আলিপুর আবহাওয়া দপ্তর।

whatsapp logo