Hoop NewsHoop Trending

Weather Update Today: বঙ্গোপসাগরে নিম্নচাপ! শীতের শুরুতে কোন কোন জেলায় বৃষ্টির ভ্রুকুটি?

দীপাবলির রেশ কাটতে না কাটতেই ফের বৃষ্টির ভ্রুকুটি দক্ষিণবঙ্গে। সকালের হিমেল বাতাসের মাঝেই আকাশে জমছে মেঘের আস্তরণ। কিছু জেলায় বেশ কমল তাপমাত্রা। কোথাও নভেম্বরের শুরুতে রেকর্ড তাপমাত্রা পতন। তাহলে কি নিম্নচাপের হাত ধরেই শীতের আগমন বাংলায়? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর?

শীতের আমেজে প্রথম মহানগরী কলকাতার দিকে নজর রাখলে, আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এদিকে বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুরে সহ একাধিক জেলাতেও সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ২০ ডিগ্রির নিচে। কিন্তু এখনই কি শীতের সূচনা হল বাংলায়? সম্প্রতি, ঘূর্ণিঝড় সিত্রাং-এর দুর্যোগ কেটে যাওয়ার পর শিরশিরানি ফিরে এসেছিল দক্ষিণবঙ্গে। ফিরে এসেছিল শুষ্ক আবহাওয়ার মেজাজ।

এদিকে দুর্গাপুজোয় কম-বেশি বিক্ষিপ্ত বৃষ্টি দেখেছে কলকাতা। কালীপুজোর আগে আবার প্রবল হয়ে উঠেছিল ঘূর্ণিঝড় সিত্রাংয়ের ভ্রুকুটি। বস্তুত, আলোর উৎসবের সন্ধেয় স্যাঁতস্যাঁতে হাওয়া ও বৃষ্টিও হয়েছে এই শহরে। কিন্তু তার পর দিন থেকেই ভোল বদলাতে শুরু করে হাওয়া বাতাস। গত কাল দশবছরে রেকর্ড পারদ পতনের সাক্ষী ছিল কলকাতা। অক্টোবরের শেষে এই শহরের পারদ নেমেছিল ২০ ডিগ্রির নীচে।

কিন্তু আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী সপ্তাহে ফের বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। তার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হতে পারে বৃষ্টি। তবে আপাতত যা জানা যাচ্ছে, তাতে আগামিকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকার কথা ২১ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ৩১ ডিগ্রি সেলসিয়াস। আকাশ প্রধানত পরিষ্কার থাকার কথা।

whatsapp logo