whatsapp channel

Weather Update: জুলাইয়ের শেষ সপ্তাহেই তুমুল পরিবর্তন আবহাওয়ার, ভারী বৃষ্টি কোন জেলাগুলিতে!

শেষ সপ্তাহে দাঁড়িয়ে জুলাই মাস। ক্যালেন্ডার অনুযায়ী, বর্ষাকাল প্রায় বিদায় নেওয়ার পথে। তবুও বর্ষার দেখা মিলছে না সেভাবে। দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টির আকাল। আকাশে মেঘ জমলেও তা ঘনিয়ে ঝেঁপে বৃষ্টি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শেষ সপ্তাহে দাঁড়িয়ে জুলাই মাস। ক্যালেন্ডার অনুযায়ী, বর্ষাকাল প্রায় বিদায় নেওয়ার পথে। তবুও বর্ষার দেখা মিলছে না সেভাবে। দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টির আকাল। আকাশে মেঘ জমলেও তা ঘনিয়ে ঝেঁপে বৃষ্টি কিন্তু নামছে না। ফলে জেলায় জেলায় বিক্ষিপ্ত বর্ষণ হলেও সেভাবে বৃষ্টির মাতামাতি দেখা যায়নি এবছর। স্বভাবতই বৃষ্টির জন্য আকুল হয়ে আছেন অনেকেই।

তবে বঙ্গোপসাগরে একজোড়া সাইক্লোনিক সার্কুলেশন ক্রমেই নিম্নচাপে পরিণত হওয়ায় পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল থেকে উত্তর-পশ্চিম ভারত অবধি একটি মৌসুমী অক্ষরেখা স্পষ্ট হয়েছে গতকাল থেকেই। সেই কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আগামী ৪৮ ঘন্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সঙ্গে চলবে বজ্রবিদ্যুতের প্রকোপও। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকতে চলেছে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিস আজও শহর কলকাতায় তেমন বৃষ্টির পূর্বাভাস দেয়নি। জানা গেছে, আজ শহরজুড়ে দিনভর মেঘলা আকাশ থাকতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎও দেখা যাবে দিনান্তে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশপাশে থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৮৮ শতাংশ ও ৭৩ শতাংশের কাছাকাছি থাকতে পারে আজ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: ভারী বর্ষণ না হলেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আজ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ছিটেফোঁটা বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আজ বৃষ্টির পরিমান কমবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়াও আজ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়য় হালকা বর্ষণের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা