whatsapp channel

Weather Update: আজ থেকেই তুমুল দুর্যোগ বাংলায়, একাধিক জেলায় জারি অতি ভারী বৃষ্টির সতর্কতা

ইতিমধ্যে শেষ হয়েছে শ্রাবণ মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। আজ থেকেই শরতের আগমন। তার প্রতিফলন দেখা যাচ্ছে আবহাওয়ায়। কিন্তু বর্ষার স্লগ ওভারে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ইতিমধ্যে শেষ হয়েছে শ্রাবণ মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। আজ থেকেই শরতের আগমন। তার প্রতিফলন দেখা যাচ্ছে আবহাওয়ায়। কিন্তু বর্ষার স্লগ ওভারে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি কিন্তু রয়েই গেছে। আর এই সপ্তাহের শেষেও তেমন ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের কোনো জেলাতেই।

তবে বর্ষার শেষে এবার রুদ্ররূপ দেখাতে চলেছে পৃথিবী, হাওয়া অফিসের পূর্বাভাস কিন্তু এমনটাই বলছে। কারণ আজ থেকেই তুমুল বৃষ্টি শুরু হচ্ছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের কোথাও তেমন প্রবল বৃষ্টির সতর্কতা না থাকলেও আজ থেকে বদলে যাচ্ছে উত্তরবঙ্গের আবহাওয়া। জারি হচ্ছে সতর্কতাও। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ থেকে শহর কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী দুদিন এই বৃষ্টির পরিমান বাড়বে বলেও জানা গেছে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৫ শতাংশ এবং ৭২ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা, এই দুই উপকূলবর্তী জেলায় হতে পারে ভারী বৃষ্টি। এছাড়াও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বাদবাকি জেলাগুলিতেও। আগামীকাল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। পাশাপাশি তাপমাত্রা কোমর ইঙ্গিতও দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে চরম বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ এবং আগামীকাল অতি ভারী বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। পাশাপাশি, আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও। আগামীকাল থেকে এই বৃষ্টির পরিমান আরো বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা