whatsapp channel

Weather Update: আজ থেকেই বদলে যাবে আবহাওয়া, ভারী বৃষ্টির পূর্বাভাস ৩ জেলায়

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসের অর্ধেক সময় কেটে গেলেও বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার কাকভেজা বরং থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসের অর্ধেক সময় কেটে গেলেও বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার কাকভেজা বরং থেকে বঞ্চিত রয়ে গেছে দক্ষিণবঙ্গ। এর মাঝে নিম্নচাপের প্রভাবে বেশ কিছু উপকূলীয় জেলায় বৃষ্টিপাত হলেও সেভাবে মাটি ভেজেনি। শহর কলকাতার চিত্রটাও একইরকম রয়েছে বিগত ২ মাস ধরে। গত কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও ফের হুহু করে বাড়ছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা।

তবে সপ্তাহান্তে ফের আবহাওয়া বদলের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সপ্তাহের শেষে বাড়ি বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের একাধিক জেলা। পাশাপাশি দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার খবর রয়েছে। এখন দেখে নিন যে রাজ্যজুড়ে কেমন থাকবে আজকের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: গতকাল থেকেই তাপমাত্রার পাশাপাশি অর্দ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছে শহরে। আজো তেমনই পূর্বাভাস রয়েছে।সম্ভাবনা অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় শহর কলকাতার আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। তবে দিনের বিক্ষিপ্ত সময়ে কিছু কিছু স্থানে হালকা বৃষ্টি হতে পারে। আজ শহরের তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গেও বিগত কয়েকদিনে বেড়েছে তাপমাত্রার বৃদ্ধিজনিত অস্বস্তি। তবে আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা বৃষ্টিতে ভিজতে পারে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। পাশাপাশি, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে সম্ভাবনা রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির আকাল শুরু হলেও পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে বাড়ি বৃষ্টি হতে পারে উত্তরের একাধিক জেলায়। আজ আবার উত্তরবঙ্গের তিনটি জেলা অর্থাৎ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা