whatsapp channel

আ’মফানের পর শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ আ’ছড়ে পড়বে ভারতে, জারি হ’ল সতর্কতা

বিপদ যেন কিছুতেই পিছু ছাড়তে চাইছে না, কখনো করোনা আবার তারই মধ্যে আমফান, পঙ্গপাল চলেই আসছে। এখানেই বিপদের শেষ নয়, করোনার আবহের মধ্যে ফের আবার ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি। এই কদিন…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

Advertisements
Advertisements

বিপদ যেন কিছুতেই পিছু ছাড়তে চাইছে না, কখনো করোনা আবার তারই মধ্যে আমফান, পঙ্গপাল চলেই আসছে। এখানেই বিপদের শেষ নয়, করোনার আবহের মধ্যে ফের আবার ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি। এই কদিন আগে বাংলায় তান্ডব চালালো আমফান। পূর্ব উপকূলের শক্তিশালী সুপার সাইক্লোন আমফানের তান্ডবের পর এবার পালা পশ্চিম উপকূলের। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ। ইতিমধ্যেই এলাকায় জারি করেছে লাল সতর্কতা। আগামী ৩-৪ জুনের মধ্যে গুজরাত বা মহারাষ্ট্রের পশ্চিম উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। এই ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘন্টায় ১২০ কিলোমিটার।

Advertisements

১৮৯১ সালের পর এই প্রথম কোনও ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে মহারাষ্ট্রে। এই জন্য এই ঝড় নিয়ে এখন থেকে শুরু হয়েছে সতর্কতা। সোমবার কর্নাটক উপকূলে সতর্কতা জারি হয়েছে। আর মঙ্গলবার থেকে এই ঝড়ের জন্য বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। মহারাষ্ট্র ও গুজরাত উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisements

কদিন আগেই আমফান যে কি ভয়ঙ্কর তান্ডব চালিয়েছে তা দেখেছে গোটা দেশ। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে সব কিছু লন্ডভন্ড করে দিয়েছে। এবার এই ঝড় যে পশ্চিম উপকূলে তান্ডব চালাবে তা বোঝাই যাচ্ছে। প্রাথমিকভাবে কমলা সতর্কতা জারি করলেও পরে আইএমডির পক্ষ থেকে লাল সতর্কতা জারি করা হয়েছে। এই ঝড়ের জন্য মুম্বই ও ঠানেতে বিপুল পরিমাণে বৃষ্টি হতে পারে। বাংলার ঝড়ের তান্ডব দেখে এখন আশঙ্কার প্রহর গুনছে পশ্চিম উপকূলের মানুষেরা।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media