whatsapp channel

Weather Update: ৭ জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া, আজ থেকে বদলে যাচ্ছে কলকাতার আবহাওয়াও

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষ হয়েছে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তাও বৃষ্টির ঘাটতি পূরণ হল না এখনো।

তবে গত সপ্তাহের শেষদিকে আবহাওয়ার পরিবর্তন ঘটে রাজ্যে। মৌসুমী অক্ষরেখার অবস্থান বদলের কারণেই গতকাল রহেকে বৃষ্টির দেখস মিলছে রাজ্যে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় সক্রিয় হতে পারে একটি মৌসুমী অক্ষরেখা। তার জেরেই যেমন তুমুল দুর্যোগ ঘটবে উত্তরবঙ্গের জেলাগুলিতে, তেমনভাবেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও তেমন ভারী বৃষ্টির সভাবনা নেই। আজ তিলোত্তমার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকতে পারে ৯৫ শতাংশ এবং ৭৬ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। পাশাপাশি, আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায়।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি আজ উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। ওই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। এর পাশাপাশি আজ মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা